নতুন বছরের প্রথম দিনই সোনার দাম বৃদ্ধির ঘোষণা এলো। মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে সোনা ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। এর আগে, নির্বাচনের আগ মুহূর্তে দাম বাড়ানোর ঘোষণা দিয়েও তা স্থগিত করা হয়।

বাজুসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৩ ডিসেম্বর থেকে দেশীয় বাজারে সোনার দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিল বাজুসের নির্বাহী কমিটি। পরবর্তীতে ক্রেতা সাধারণের অনুরোধের পরিপ্রেক্ষিতে বড়দিন এবং ইংরেজি নববর্ষের কথা বিবেচনায় নিয়ে পূর্বের মূল্য বহাল রাখার সিদ্ধান্ত হয়েছিল। কিন্তু আন্তর্জাতিক বাজারে এবং স্থানীয় বুলিয়ন মার্কেটে স্বর্ণের দাম বৃদ্ধির ধারা অব্যাহত থাকায় সাধারণ জুয়েলার্সরা লোকসানের সম্মুখিন হচ্ছে বিধায় সার্বিক পরিস্থিতি বিবেচনায় ২ জানুয়ারি বুধবার থেকে সোনার দাম বাড়ানো হল।

Read more ...

আন্তঃব্যাংক মুদ্রাবাজারে ডলারের দর আবার বেড়েছে। এক মাসের বেশি সময় ধরে একই থাকার পর প্রতি ডলারে ৫ পয়সা বেড়ে এখন বিক্রি হচ্ছে ৮৩ টাকা ৭৫ পয়সায়। গত ২১ মে থেকে ডলার ৮৩ টাকা ৭০ পয়সায় স্থিতিশীল ছিল। এক ব্যাংক অন্য ব্যাংকের কাছে যে দামে ডলার বেচাকেনা করে, তা আন্তঃব্যাংক দর হিসেবে বিবেচিত। এ নিয়ে এক বছরে প্রতি ডলারের দর ৩ টাকা ১৫ পয়সা বা ৩ দশমিক ৯১ শতাংশ বাড়ল।

Read more ...

বেসরকারি খাতে বিদেশ থেকে বাণিজ্যিক ঋণ নেওয়ার ক্ষেত্রে ভারতের চেয়ে পিছিয়ে রয়েছে বাংলাদেশ। তুরস্ক, কোস্টারিকা ও থাইল্যান্ডের চেয়েও বেসরকারি খাতে বিদেশ থেকে কম ঋণ নেয় বাংলাদেশের ব্যবসায়ীরা। এমন তথ্য উঠে এসেছে বেসরকারি গবেষণা সংস্থা পলিসি রিসার্চ ইনস্টিটিউট (পিআরআই) আয়োজিত এক সেমিনারে।

Read more ...

মার্চ মাসে রফতানি ও রেমিট্যান্স মিলে বৈদেশিক মুদ্রা আয় হয়েছে ৪৩৫ কোটি ডলার। কিন্তু ওই মাসে পণ্য আমদানিতে ব্যয় হয়েছে ৪৮৪ কোটি ডলার। শুধু পণ্য আমদানিতেই ঘাটতি থাকছে প্রায় ৫০ কোটি ডলার। এর বাইরে বাংলাদেশে কর্মরত বিদেশী নাগরিকদের পেছনে বেতনভাতা, বিভিন্ন সার্ভিস ও চিকিৎসাসেবা ব্যয়, বিদেশী ঋণের সুদাসলসহ পরিশোধ তো রয়েছেই। এভাবে দিন দিন চাহিদার চেয়ে ডলারের সরবরাহের পার্থক্য বেড়ে যাচ্ছে। এ পার্থক্য কমাতে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ডলার সরবরাহ করেও কুলানো যাচ্ছে না। বরং এ সঙ্কট দিন দিন বেড়েই যাচ্ছে। এমনি পরিস্থিতিতে সরবরাহের ঘাটতি কমাতে না পারলে সামনে এ সঙ্কট বড় আকার ধারণ করতে পারে বলে মনে করেন বিশ্লেষকেরা।

Read more ...