২০১৬-১৭ অর্থবছরের বাজেট ঘোষণা করেছেন  ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন। বৃহস্পতিবার দুপুরে নগরভবনে সংবাদ সম্মেলন করে ৩ হাজার ১৮৩ কোটি ৬৫ লাখ টাকার বাজেট ঘোষণা করেন তিনি। ২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল ২ হাজার ৮৫ কোটি ৩৬ লাখ টাকার।

 

বাজেটে নিজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৩৯১ কোটি ২৭ লাখ টাকা। আয়ের প্রধান উৎস ধরা হয়েছে, বাজার সালামি, হোল্ডিং ট্যাক্স ও সরকারি-বৈদেশিক প্রকল্প খাত।

ট্যাক্স বাবদ বকেয়াসহ আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫০০ কোটি টাকা, বাজার সালামি ৬৫০ কোটি টাকা, বাজার ভাড়া ৩০ কোটি টাকা,  ট্রেড লাইসেন্স ফি বাবদ ৬৫ কোটি টাকা, অস্থায়ী পশুর হাট ইজারা বাবদ ৫ কোটি ৬০ লাখ টাকা, রাস্তা খনন ফি বাবদ ২৮ কোটি টাকা, যন্ত্রপাতি ভাড়া বাবদ ১০ কোটি টাকা,  রিকশা লাইসেন্স বাবদ ৩ কোটি ৬০ লাখ টাকা, বাস-ট্রাক টার্মিনাল থেকে ৫ কোটি ৬০ লাখ টাকা, সম্পত্তি হস্তান্তর কর খাতে ৬৫ কোটি টাকা, শিশু পার্ক থেকে ৬ কোটি ৭০ লাখ টাকা, কমিউনিটি সেন্টার বাবদ আয় ৩ কোটি টাকা, অস্থায়ী আমানতের সুদ বাবদ ৩ কোটি টাকা আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আয়ের উৎসসমূহে গত বছরের চেয়ে লক্ষ্যমাত্রা বেশি ধরা হয়েছে।

বাজেটে উল্লেখযোগ্য ব্যয়ের খাতগুলো হলো- বেতন বাবদ ২৪০ কোটি টাকা; ভৌত অবকাঠামো নির্মাণ, উন্নয়ন ও রক্ষণাবেক্ষণ খাতে ৫৬০ কোটি ৬৯ লাখ টাকা;   বিদ্যুৎ, জ্বালানি, পানি ও গ্যাস বাবদ ৭৯ কোটি টাকা; মেরামত ও রক্ষণাবেক্ষণ বাবদ ২৯ কোটি ৭৫ লাখ টাকা; মশক নিয়ন্ত্রণে সাড়ে ১১ কোটি টাকা; বিশেষ উন্নয়ন প্রকল্প খাতে ২০ কোটি টাকা। 

এ ছাড়া নাগরিক বিনোদনমূলক সুবিধাদি উন্নয়ন খাতে ১৫১ কোটি ৫০ কোটি টাকা, ভূমি অধিগ্রহণ ও উন্নয়ন খাতে ৫৩৪ কোটি ৬৬ লাখ টাকা, সরঞ্জাম, যন্ত্রপাতি ও সম্পদ ক্রয় বাবদ ২০৭ কোটি ৯৭ লাখ টাকা ব্যয় নির্ধারণ করা হয়েছে বলে জানান মেয়র। 

অন্যদিকে, সরকারি অনুদান থেকে ১৮ কোটি টাকা, সরকারি বিশেষ অনুদান বাবদ ২০০ কোটি টাকা এবং সরকারি ও বৈদেশিক সহায়তামূলক প্রকল্প খাতে ১ হাজার ৪৮৫ কোটি ৩২ লাখ টাকা সাহায্য হিসেবে পাওয়ার লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। 

 

বাংলাবিজনিউজ/আনোয়ার