জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ 'প্রাচ্যের সুইজারল্যান্ড' হবে বলে যে স্বপ্ন দেখেছিলেন, তিনি জীবিত থাকলে তা এতদিনে বাস্তবায়ন হতো। যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশে খাদ্য ঘাটতি, বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছাড়াই বঙ্গবন্ধুর নেতৃত্বে ১৯৭৪-৭৫ অর্থবছরে ৮ শতাংশ জিডিপির প্রবৃদ্ধি অর্জিত হয়েছিল, যা এখন পর্যন্ত আর কখনও হয়নি। গতকাল রোববার রাজধানীর সিরডাপ মিলনায়তনে 'বঙ্গবন্ধু বেঁচে থাকলে বাংলাদেশের অর্থনীতি ও সমাজ কতদূর যেত' শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। বঙ্গবন্ধুর ৪৩তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ অর্থনীতি সমিতি এ সেমিনারের আয়োজন করে। এতে মূল প্রবন্ধকার ছিলেন অর্থনীতি সমিতির সভাপতি আবুল বারকাত। 

Read more ...

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ১০ দিনের ছুটি পেয়েছেন। মন্ত্রী নিজেই খবরটি নিশ্চিত করেছেন। ১৯৩৪ সালের ৬ অক্টোবর জন্ম নেয়া মুহিতের বয়স এখন ৮৩ বছর ১০ মাস তিন দিন। এই বয়সে কাজ করতে অনেকটা ক্লান্ত তিনি। এই ক্লান্তির কথা বলছিলেন তিনি নিজেই। বৃহস্পতিবার ঢাকায় এক অনুষ্ঠানে তিনি বলেন, বাজেট পাশের পর থেকেই আমি চেষ্টা করছিলাম কাজ একটু কম করার। টানা কাজ করার কারণে এনার্জি ক্ষয় হতেই থাকে। এই ক্ষয় হওয়া এনার্জি ফিরে পাওয়া সহজ নয়। আজ থেকে আমার ১০ দিনের ছুটি শুরু হয়েছে। আমি চেষ্টা করবো এই ১০ দিনের মধ্যে ক্ষয় হওয়া এনার্জি কিছুটা রিকুইট (ফিরে পাওয়ার) করার।

Read more ...

দশম জাতীয় সংসদের শেষ এবং ২০১৮-১৯ অর্থবছরের বাজেট অধিবেশন শুরু হচ্ছে আজ মঙ্গলবার। এ অধিবেশনে বৃহস্পতিবার অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত চার লাখ ৬৮ হাজার ২০০ কোটি টাকার বাজেট ঘোষণা করবেন। ডিসেম্বরে জাতীয় নির্বাচনের আগে বর্তমান সরকারের শেষ সময়ে সংসদের এই অধিবেশন মঙ্গলবার (৫ জুন) বেলা ১১টায় শুরু হবে।

Read more ...

 কেমন হবে আগামী ২০১৮-১৯ অর্থবছরে সরকারের চলতি মেয়াদের সবশেষ বাজেট। এ নিয়ে বিতর্ক চলছে অর্থনীতি বিশ্লেষকদের মধ্যে। তবে বাজেট যাই হোক! মান ধরে রেখে কর্মসংস্থান, বিনিয়োগ ও অর্থনৈতিক চাঞ্চল্য বাড়ানোর দিকে বেশি গুরুত্ব দেয়ার পরামর্শ সংশ্লিষ্ঠদের। তাই বরাদ্দ, বন্টন আর রাজস্ব আহরণে সরকারকে আরো চৌকস হতে হবে।

Read more ...