চলতি বছরের ১ জুলাই থেকে ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোয় সয়াবিনের ২০১৮-১৯ বিপণন মৌসুম শুরু হয়েছে। মৌসুমের প্রথম ১৬৩ দিনে (১ জুলাই-১০ ডিসেম্বর) এসব দেশে কৃষিপণ্যটির সম্মিলিত আমদানি আগের মৌসুমের একই সময়ের তুলনায় ৭ শতাংশ বেড়েছে। ইউরোপীয় কমিশনের (ইসি) সাম্প্রতিক এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। খবর এগ্রিমানি ও বিজনেস রেকর্ডার।

Read more ...

অপরিশোধিত ইস্পাত উৎপাদনে নতুন রেকর্ড স্থাপন করতে যাচ্ছে চীন। চলতি বছর দেশটিতে পণ্যটির উৎপাদন ৯২ কোটি ৩০ লাখ টন হতে পারে। এমনটি হলে তা হবে চীনে এ-যাবত্কালের সর্বোচ্চ ইস্পাত উৎপাদন। তবে আগামী বছর দেশটিতে পণ্যটির উৎপাদন আবার কমে ৯০ কোটি টনে নেমে আসতে পারে। গত সোমবার দেশটির সরকারি পরামর্শক প্রতিষ্ঠান চায়না মেটালার্জিক্যাল ইন্ডাস্ট্রি প্ল্যানিং অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট এ তথ্য জানায়। খবর রয়টার্স।

Read more ...

জাপানের বৃহত্তম এবং বিশ্বের অন্যতম শীর্ষ সিগারেট নির্মাতা জাপান টোব্যাকো ঘোষণা করেছে ১৫০ কোটি ডলার (১২,৪০০ কোটি টাকা) দিয়ে তারা বাংলাদেশের আকিজ গ্রুপের সিগারেট তৈরির সব ব্যবসা কিনে নিচ্ছে। এ ব্যাপারে ঢাকায় সোমবার দুই কোম্পানির মধ্যে এই চুক্তিও সই হয়েছে। জাপানী এই সিগারেট কম্পানির এই বিনিয়োগ হবে এযাবৎকালের মধ্যে বাংলাদেশের বেসরকারি খাতে একক বৃহত্তম বিদেশি বিনিয়োগ। কিন্তু প্রশ্ন হচ্ছে, জাপানের টোব্যাকো জায়ান্ট কেন এত টাকা বাংলাদেশের বাজারে ঢালছে? ঢাকার গবেষণা সংস্থা হিউম্যান ডেভেলপমেন্ট রিসার্চ সেন্টারের (এইচ ডিআরসি) অর্থনীতিবিদ আসমার ওসমান বলেন, বাংলাদেশে ধূমপায়ীর যে সংখ্যা, সিগারেটের যে বিশাল বাজার এবং ধূমপান নিরুৎসাহে সরকারের যে অনীহা তাতে এই খাতে বিদেশি বিনিয়োগের আগ্রহে অবাক হওয়ার কোনো কারণ নেই।

Read more ...

চলতি ২০১৮-১৯ অর্থবছর দেশে জিডিপি প্রবৃদ্ধি সাড়ে সাত শতাংশে নেমে আসবে বলে পূর্বাভাস দিয়েছে আন্তর্জাতিক উন্নয়ন সহযোগী এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

Read more ...