অর্থনৈতিক ডেস্ক: | ব্যাংক

দ্বিতীয়বারও নবায়ন সুবিধা পাচ্ছেন বড় ১১ ঋণখেলাপি

বাণিজ্যিক ব্যাংকগুলো থেকে দেয়া বড় অঙ্কের ঋণের বেশির ভাগই কেন্দ্রীভূত হয়ে পড়ছে কিছু শিল্পগ্রুপের হাতে। এই ঋণের একটি বড় অংশই হাতেগোনা কয়েকটি শিল্পগ্রুপের কাছে... Read more

আপডেট: 12:12 , 28 March , 2019 | Hits:33

দুর্দিন শুরু হয়েছে দেশের ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোর। আন্তঃব্যাংক মুদ্রাবাজারনির্ভর এ প্রতিষ্ঠানগুলোতে চলছে চরম তহবিল সঙ্কট। আমানত কমে যাওয়ায় ব্যাংকিং খাতে তহবিল সঙ্কট দেখা দিয়েছে। এর সরাসরি প্রভাব পড়ছে এসব প্রতিষ্ঠানের ওপর। এ সঙ্কট মেটাতে বর্তমান বাজারের তুলনায় উচ্চ সুদেও তহবিল জোগাড় করতে পারছে না কোনো কোনো প্রতিষ্ঠান। সামনে এ সঙ্কট আরো প্রকট আকার ধারণ করার আশঙ্কা করা হচ্ছে। সম্ভাব্য পরিস্থিতি মোকাবেলায় তাই বাংলাদেশ ব্যাংকের কাছে সহযোগিতা কামনা করেছেন আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহীরা।

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির পেছনে সুইফট সিস্টেমের সাথে নতুন সফটওয়্যার আরটিজিএস (রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট) সংযোগকে দায়ী করা হয়। তৎকালীন দায়িত্বপ্রাপ্ত ডেপুটি গভর্নরকে পাশ কাটিয়ে বাংলাদেশ ব্যাংকের একজন সাবেক অতিউৎসাহী নির্বাহী পরিচালকের পরামর্শে এ সংযোগ দেয়া হয়েছিল অভিযোগ আছে। রিজার্ভ চুরির দুই বছরের মাথায় সেই আরটিজিএস সার্ভার এবার বিকল হয়ে পড়েছে। ব্যয়বহুল এ সার্ভার বিকল হয়ে পড়ায় ব্যাংক লেনদেনে গতি ধীর হয়ে পড়েছে।

ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী হিসেবে যোগদান করেছেন মোঃ মাহবুব উল আলম। 

ব্যাংকের বোর্ড অব ডাইরেক্টরস এর সভায় সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক তার এ নিয়োগ অনুমোদন করেছে।

ব্যাংক থেকে ঋণ নিয়ে তা পরিশোধ করছেন না কিছু ব্যবসায়ী। দীর্ঘদিন ধরে ঋণ পরিশোধ না করায় এ ঋণ এখন আদায় অযোগ্য বা কুঋণে পরিণত হয়েছে। এদের কেউ কেউ অনৈতিক সুবিধা নিয়ে ঋণ নবায়ন করেছিলেন। কিন্তু পরে কিস্তি পরিশোধ না করায় আবার ওই ঋণ খেলাপি হয়ে যাচ্ছে। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ পরিসংখ্যান মতে, ব্যাংকিং খাত থেকে ঋণ নিয়ে তা পরিশোধ না করার তালিকায় থাকা শীর্ষ ২৫ ঋণখেলাপির পকেটে রয়েছে ১০ হাজার কোটি টাকা। এ তালিকায় অবশ্য অনেক রাঘব বোয়াল ঋণগ্রহীতার নাম নেই।

মোবাইল ফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেডের বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগ তুলে পাওনা প্রায় ৯২৫ কোটি টাকা দাবি করে চিঠি পাঠিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এনবিআরের বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ) থেকে গত মঙ্গলবার এ সংক্রান্ত ৫টি চিঠি অপারেটর রবির কাছে পাঠায়।

খেলাপি ঋণের ক্ষেত্রে শীর্ষ ১০ ব্যাংকের ঘাড়ে ৫২ হাজার কোটি টাকার বোঝা। এ ঋণ মোট খেলাপি ঋণের ৬৫ ভাগ। আর ঋণ অবলোপনের ক্ষেত্রে অপর ১০ ব্যাংকের ঘাড়ে ৭০ ভাগ। বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। 

ব্যাংকাররা জানিয়েছেন, বেশির ভাগ ক্ষেত্রে ব্যবসায়ীরা ঋণের টাকা সৎব্যবহার করেননি। আবার কেউ কেউ লোকসানের সম্মুখীন হয়েছেন। এ কারণে তারা ঋণ পরিশোধ করতে পারছেন না। খেলাপি ঋণ কমানোর জন্য ঋণ নবায়ন করার জন্য ব্যবসায়ীদেরকে চাপ দিচ্ছেন। কিন্তু ঋণ নবায়ন করার জন্য যে ন্যূনতম এককালীন অর্থ পরিশোধ করতে হয় (ডাউন পেমেন্ট) তা তারা করতে পারছেন না।

যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক শেয়ারবাজারে ধসের আসল কারণ কী- সব সময়ই এটি একটি জটিল প্রশ্ন। এর সহজ কোনো উত্তর নেই।

মার্কিন অর্থনীতি কঠিন পরিস্থিতির মধ্যে থাকলেও ২০১৩ সালে দেশটির বিনিয়োগকারীরা ওয়াল স্ট্রিটকে রেকর্ড উচ্চতায় নিয়ে গেছেন এবং ফেডারেল রিজার্ভের বৈষম্যমূলক আচরণের প্রশংসাও করেছেন। এটি শুধুমাত্র যে মুনাফার হার শূন্যে নামিয়ে এনেছে তা নয়, বৈশ্বিক অর্থনৈতিক সঙ্কটের ওপর খারাপ প্রভাবগুলো ঠেকাতেও কাজ করেছে। এটি মুদ্রা ছাপার তিনটি বড় প্রকল্প নিয়েছে, যা তিন লাখ কোটির বেশি ডলার যোগ করেছে যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে।

ঋণ বিতরণের ক্ষেত্রে অনিয়ম ও যথাযথ জামানত না নিয়ে ঋণ বিতরণ করা হচ্ছে। এসব ঋণ আদায় করতে পারছে না ব্যাংকগুলো। একপর্যায়ে ওই ঋণ খেলাপি হয়ে যাচ্ছে। বছরের পর বছর আটকে যাচ্ছে ব্যাংকের খাতায়। এসব ঋণ আদায়ে মামলা করার নির্দেশনা থাকলেও তা করা হচ্ছে না। মামলা না করেই বেশির ভাগ ক্ষেত্রে তা অবলোপন করা হচ্ছে। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ পরিসংখ্যান মতে, গত সেপ্টম্বরের শেষে দেশের ব্যাংকিং খাত এমনি প্রায় ৩৬ হাজার কোটি টাকার খেলাপি ঋণ অবলোপন করা হয়েছে।

২০১৯ সালের জুনের মধ্যে পদ্মাসেতু দিয়ে পারাপার করা যাবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

সোমবার (৫ ফেব্রুয়ারি) দুপুর ১টার দিকে রাজধানীর রমনায় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়োজিত `বাণিজ্য মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের মধ্যে সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী ১০টি প্রতিষ্ঠানকে কর বাহাদুর সম্মাননা সনদ ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সোমবার টপটেন লুজার বা দরপতনের শীর্ষে রয়েছে প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড।

সোমবার কোম্পানিটির শেয়ারের দর কমেছে ৩ টাকা ৯০ পয়সা বা ৬ দশমিক ৫ শতাংশ।

চলতি বছর তো বটেই, তিন বছরের মধ্যে সবচেয়ে বড় দরপতন হয়েছে পুঁজিবাজারে। সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাবার ঢাকা স্টক এক্সচেঞ্জেসুচক পড়েছে ১৩০ পয়েন্টেরও বেশি। এ নিয়ে গত ছয় কার্যদিবসে সূচক কমল ৩২৭ পয়েন্ট। 

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)গত সপ্তাহে দর (রিটার্ন) কমেছে ১৯ খাতে। দর বেড়েছে একমাত্র খাদ্য খাতে। এ খাতে ৩ দশমিক ৭০ শতাংশ দর বেড়েছে।

লংকাবাংলা সিকিউরিটিজ লিমিটেড সূত্রে এ তথ্য জানা গেছে।

বাংলাদেশে পেঁয়াজ রপ্তানিতে সর্বনিম্ন মূল্য (এমইপি) প্রত্যাহার করে নিয়েছে ভারত। এখন থেকে বাংলাদেশি ব্যবসায়ীদের আর পেঁয়াজ আমদানিতে টন প্রতি ৭০০ ডলার দিতে হবে না। এর কম দামেও পেঁয়াজ আমদানি করা যাবে।

খুচরা বাজারে ৭ থেকে ৮ দফা পেঁয়াজের দাম বাড়ার পর গেল ডিসেম্বরের শেষদিকে পণ্যটি রপ্তানিতে এমইপি বেঁধে দেয় ভারত। সে অনুযায়ী, পেঁয়াজ রপ্তানিতে দাম প্রায় দ্বিগুণ করে দেশটি। ন্যূনতম দর (এমইপি) নির্ধারণ হয় ৮৫০ ডলার। এতে করে এশিয়ার বাজারে পেঁয়াজের যোগানে এক ধরনের চাপ সৃষ্টি হয়।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, খেলাপি ঋণ ঠেকাতে ঋণ দেয়ার আগে গ্রহীতার বিষয়ে ভালোভাবে খোঁজ নিতে হবে। যেন হলমার্ক গ্রুপের মতো লুটপাট আর না হয়।

শনিবার (৩ ফেব্রুয়ারি) রাজধানীর কাকরাইলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংকের বার্ষিক সম্মেলনে তিনি এসব কথা বলেন।

বরগুনা জেলার তালতলীর ট্যাংরাগিরি, পাথরঘাটার হরিনঘাটা, সদরের মাঝেরচরে বনাঞ্চলে কাঁকড়া শিকার করে সংসার চলে এক হাজারেরও বেশি পরিবারের। কাঁকড়া শিকারী জেলেরা বনের ভেতরে প্রবাহিত খালগুলোতে কাঁকড়া শিকার করে। কাঁকড়া ধরেই জীবিকা নির্বাহ করেন তারা।

আরব বিশ্বের অর্থনৈতিক প্রবৃদ্ধি মডেল চলমান বাস্তবতার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করার আহ্বান জানিয়েছেন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিন লাগার্দে। মঙ্গলবার আরব অঞ্চলের অর্থনৈতিক প্রবৃদ্ধির ওপর একটি উচ্চ পর্যায়ের সম্মেলনে বক্তব্য রাখার সময় এ আহ্বান জানান তিনি। খবর সিনহুয়া।

তারল্য সংকটের কারণে সরকারের পাওনা রাজস্ব পরিশোধ করতে পারছে না নতুন প্রজন্মের দ্য ফারমার্স ব্যাংক লিমিটেড। আমানতের তুলনায় ঋণের পরিমাণ বেড়ে যাওয়ায় আমানতের ওপর প্রযোজ্য উেস আয়কর ও উেস মূল্য সংযোজন কর (মূসক) পরিশোধে ছয় মাসের সময় চেয়ে জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) আবেদন করেছে ব্যাংকটি।

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় স্পেকট্রা কিউ টিভি ও দেশের প্রথম মাল্টিটাচ সুবিধার বড় পর্দার কম্পো টিভিসহ বেড়েছে ওয়ালটনের সব ধরনের এলইডি টিভি বিক্রি। মেলায় ৪৩ ইঞ্চির স্পেকট্রা কিউ টিভিতে দেওয়া হচ্ছে আট শতাংশ ছাড়।

রোববার ওয়ালটনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ওয়ালটনের নিজস্ব প্রযুক্তির এই টিভিতে রয়েছে কোয়ান্টাম ডট প্লাস প্রযুক্তির প্যানেল, ফলে এতে রঙ পাওয়া যায় ১০৭ শতাংশ পর্যন্ত। বিনোদন ও খেলাপ্রেমীদের কাছে বেশি জনপ্রিয়তা পাচ্ছে টেলিভিশনটি।

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি গ্রামীণফোনের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ১০০ শতাংশ নগদ ঘোষণা করেছে।

এ নিয়ে প্রতিষ্ঠানটি ২০১৭ সালের জন্য মোট ২০৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করল। মঙ্গলবার (৩০ জানুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়।

 কক্সবাজারের মহেশখালীর মাতারবাড়িতে ১২০০ মেগাওয়াট আল্ট্রা সুপার ক্রিটিক্যাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (২৮ জানুয়ারি) দুপুর সাড়ে ১২টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়।

বাংলাদেশ থেকে বিশ্বের বিভিন্ন দেশে পুরুষ অভিবাসীদের আয় তাদের সমপর্যায়ের নারী অভিবাসীদের চেয়ে ৭০ শতাংশ বেশি।

রিফিউজি অ্যান্ড মাইগ্রেশন মুভমেন্ট রিসার্চ ইউনিট (আরএমএমআরইউ) পরিচালিত জরিপ প্রতিবেদনে এ কথা বলা হয়।

বহির্বিশ্বে স্বার্থান্বেষী মহলের নেতিবাচক প্রচারণা সত্ত্বেও বাংলাদেশের তৈরিপোশাক শিল্পখাতে ইতিবাচক প্রবৃদ্ধির ধারা বজায় রয়েছে বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। 

তিনি বলেন, বাংলাদেশের তৈরিপোশাক শিল্প নিয়ে অতীতে আন্তর্জাতিক ষড়যন্ত্র ছিল, এখনো আছে। এ খাতে বাংলাদেশের রপ্তানি প্রবৃদ্ধি ঠেকাতে প্রতিযোগীরা তৎপর রয়েছে। তবে কোনো অপতৎপরতা বাংলাদেশের তৈরিপোশাক শিল্পের অগ্রগতি ব্যাহত করতে পারবে না।

Your Advert Place 

মুদ্রাবাজার

শেয়ারবাজার

ডিএসইতে দুই ঘণ্টায় ২৫৪ কোটি টাকা লেনদেন

সপ্তাহের প্রথম দিন প্রথম দুই ঘণ্টায় সূচকের নিম্নগতিতে লেনদেন চলছে পুঁজিবাজারে।  রোববার (২০ মে) দুপুর ১২টা ৩৮ মিনিট পর্যন্ত ঢাকা স্টক...

টেলিকম-প্রযুক্তি

আর্থিক খাতে সাইবার হামলা, মোকাবেলায় 'ইথিক্যাল হ্যাকার'

  দেশের আর্থিক খাতে সাইবার হামলা মোকাবেলায় ‘ইথিক্যাল হ্যাকার’ বা নৈতিক হ্যাকার গড়ে তোলা দরকার বলে মনে করছেন এ খাতসংশ্লিষ্টরা। এ...

বিদ্যুৎ ও জ্বালানি

সব খাতে গ্যাসের দাম বৃদ্ধির ইঙ্গিত

সব শ্রেণীর গ্যাসের দাম বৃদ্ধির জন্য বিতরণ ও সঞ্চালন ট্যারিফ নিয়ে গ্যাস ট্রান্সমিশন কোম্পানির (জিটিসিএল) প্রস্তাবের ওপর গণশুনানি শুরু হচ্ছে...