অর্থনৈতিক ডেস্ক: | ব্যাংক

দ্বিতীয়বারও নবায়ন সুবিধা পাচ্ছেন বড় ১১ ঋণখেলাপি

বাণিজ্যিক ব্যাংকগুলো থেকে দেয়া বড় অঙ্কের ঋণের বেশির ভাগই কেন্দ্রীভূত হয়ে পড়ছে কিছু শিল্পগ্রুপের হাতে। এই ঋণের একটি বড় অংশই হাতেগোনা কয়েকটি শিল্পগ্রুপের কাছে... Read more

আপডেট: 12:12 , 28 March , 2019 | Hits:33

আগ্রাসী ঋণের মুখে লাগাম টেনে দিতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক। এর ফলে সীমার অতিক্রম করে ব্যাংকগুলো যে ঋণ বিতরণ করেছে, তা কমিয়ে আনতে হবে।

একইসঙ্গে আমানতও একটি নির্দিষ্ট মাত্রায় রাখতে ব্যাংকগুলোকে নির্দেশ দেয়া হয়েছে। বাংলাদেশ ব্যাংকের সবশেষ সার্কুলারে এ নির্দেশনা দেয়া হয়েছে।

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় স্পেকট্রা কিউ টিভি ও দেশের প্রথম মাল্টিটাচ সুবিধার বড় পর্দার কম্পো টিভিসহ বেড়েছে ওয়ালটনের সব ধরনের এলইডি টিভি বিক্রি। মেলায় ৪৩ ইঞ্চির স্পেকট্রা কিউ টিভিতে দেওয়া হচ্ছে আট শতাংশ ছাড়।

এ যেন এক ক্লিক দূরত্ব, যেন চোখের পলক! মোবাইল ফোনের স্ক্রিনে পরিমাণ ও ফোন নম্বর লিখে টাচ করলেই মুহূর্তে বাংলাদেশ থেকে অর্থ চলে যাচ্ছে ভারত, সিঙ্গাপুর, মালয়েশিয়াসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে। বিদেশে টাকা পাঠানোর ক্ষেত্রে বৈদেশিক মুদ্রা নীতি আইন কাগুজে ঠোঙার চেয়েও মূল্যহীন করে ফেলছে বিকাশের এজেন্ট নামধারী এক শ্রেণির অর্থপাচারকারী। বিদেশে অবস্থান করা হুন্ডি ব্যবসায়ীদের এজেন্ট হিসেবে কাজ করছে বিকাশের এই অসাধু এজেন্টরা। এই অবৈধ হুন্ডির কারণে ব্যাংকের ছোট অঙ্কের রেমিট্যান্স আসা অনেক কমে গেছে বলে জানান একটি ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তা। সমাধানে বাংলাদেশ ফিন্যানশিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) নজরদারি কার্যকর প্রমাণিত হতে পারে বলে মনে করছেন এ খাতের বিশেষজ্ঞরা।

ছুটির দিনে শুক্রবার শৈত্যপ্রবাহের কনকনে ঠাণ্ডা উপেক্ষা করেই ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় এসেছেন ক্রেতা-দর্শনার্থীরা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সরব হতে শুরু করে মেলা। দুপুরের পর থেকেই ভিড় বাড়তে থাকে। বিকেলে ক্রেতা-দর্শনার্থীর পদচারণায় মুখর হয়ে ওঠে রাজধানীর আগারগাঁওয়ের বাণিজ্য মেলা প্রাঙ্গণ। এ ভিড়ে কেনাবেচা জমে ওঠায় খুশি বিক্রেতারাও। তবে সকালের দিকে বিড় তেমন ছিল না।

উৎপাদনে নেই দেড় হাজারেরও বেশি রফতানিমুখী তৈরি পোশাক কারখানা। এর মধ্যে কিছু কারখানা স্থায়ীভাবে বন্ধ হয়ে গেছে। কিছু কারখানায় নেই রফতানি আদেশ। কাজ না থাকায় এসব কারখানাও বন্ধ হওয়ার পথে। বড় অঙ্কের কারখানা উৎপাদনে না থাকায় সাম্প্রতিক সময়ে সামগ্রিকভাবে পোশাক খাতে রফতানি আয়ের গতি ধীর। 

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন, 'জোর করে কারও কাছ থেকে কর আদায় করা হবে না। কারণ কঠোরতা অবলম্বন করলে দেশের অর্থনীতি, ব্যবসা-বাণিজ্য বাধাগ্রস্ত হবে। এনবিআর কারও প্রতিপক্ষ নয়, বরং বন্ধু।' তিনি আরও বলেন, 'হৃদ্যতাপূর্ণ পরিবেশে ন্যায্যতার ভিত্তিতে রাজস্ব আহরণ করা হবে।' দায়িত্ব নেওয়ার পর গতকাল সেগুনবাগিচায় এনবিআর সম্মেলন কক্ষে কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে এসব কথা বলেন তিনি। ব্যবসায়ীদের আশ্বস্ত করে মোশাররফ হোসেন বলেন, 'এমন কিছু পদক্ষেপ নেওয়া হবে না, যাতে দেশের অর্থনীতি ও বিনিয়োগ ক্ষতিগ্রস্ত হয়।' তিনি বিশ্বাস করেন, অর্থনৈতিক কর্মকাণ্ড যত বেশি গতিশীল হবে, রাজস্ব আহরণ তত বাড়বে।

 বিদায়ী বছরজুড়ে আগ্রাসী ব্যাংকিং করেছে দেশের সরকারি-বেসরকারি খাতের অধিকাংশ ব্যাংক। গত ছয় মাসে আমানত প্রবৃদ্ধির প্রায় দ্বিগুণ হারে ঋণ বিতরণ করেছে বেসরকারি ব্যাংকগুলো। এতে দেশের অধিকাংশ বেসরকারি ব্যাংকেই তারল্য বা নগদ টাকার সংকট সৃষ্টি হয়েছে। এ অবস্থায় ঋণ-আমানত অনুপাত বা এডি রেশিও কমিয়ে আনার সিদ্ধান্ত হয়েছে।

Your Advert Place 

মুদ্রাবাজার

শেয়ারবাজার

ডিএসইতে দুই ঘণ্টায় ২৫৪ কোটি টাকা লেনদেন

সপ্তাহের প্রথম দিন প্রথম দুই ঘণ্টায় সূচকের নিম্নগতিতে লেনদেন চলছে পুঁজিবাজারে।  রোববার (২০ মে) দুপুর ১২টা ৩৮ মিনিট পর্যন্ত ঢাকা স্টক...

টেলিকম-প্রযুক্তি

আর্থিক খাতে সাইবার হামলা, মোকাবেলায় 'ইথিক্যাল হ্যাকার'

  দেশের আর্থিক খাতে সাইবার হামলা মোকাবেলায় ‘ইথিক্যাল হ্যাকার’ বা নৈতিক হ্যাকার গড়ে তোলা দরকার বলে মনে করছেন এ খাতসংশ্লিষ্টরা। এ...

বিদ্যুৎ ও জ্বালানি

সব খাতে গ্যাসের দাম বৃদ্ধির ইঙ্গিত

সব শ্রেণীর গ্যাসের দাম বৃদ্ধির জন্য বিতরণ ও সঞ্চালন ট্যারিফ নিয়ে গ্যাস ট্রান্সমিশন কোম্পানির (জিটিসিএল) প্রস্তাবের ওপর গণশুনানি শুরু হচ্ছে...