অর্থনৈতিক ডেস্ক: | ব্যাংক

দ্বিতীয়বারও নবায়ন সুবিধা পাচ্ছেন বড় ১১ ঋণখেলাপি

বাণিজ্যিক ব্যাংকগুলো থেকে দেয়া বড় অঙ্কের ঋণের বেশির ভাগই কেন্দ্রীভূত হয়ে পড়ছে কিছু শিল্পগ্রুপের হাতে। এই ঋণের একটি বড় অংশই হাতেগোনা কয়েকটি শিল্পগ্রুপের কাছে... Read more

আপডেট: 12:12 , 28 March , 2019 | Hits:33

২০১৩ সালেও প্রায় ৭১ কোটি টাকার পণ্য বিক্রি করে ন্যাশনাল টিউবস লিমিটেড। ২০১৬ সালে তা নেমে আসে মাত্র ২৬ কোটি টাকায়। এতে কমে যায় পণ্য বিক্রির বিপরীতে ভ্যাট পরিশোধের পরিমাণও। কয়েক বছর আগেও ন্যাশনাল টিউবস বার্ষিক ১০-১২ কোটি টাকা ভ্যাট পরিশোধ করলেও সর্বশেষ হিসাব বছরে দিয়েছে মাত্র ২ কোটি ১৪ লাখ টাকা।

কয়েক মাস ধরেই অস্থিরতা চলছে দেশের ডলারের বাজারে। রফতানি ও রেমিট্যান্স থেকে আয় কমে যাওয়া এবং খাদ্যশস্যসহ অন্যান্য খাতে আমদানি ব্যয় বেড়ে যাওয়ায় ডলারের বাজারে সংকট চলছে। গত সপ্তাহে ব্যাংকিং চ্যানেলে প্রতি ডলারের বিক্রয়মূল্য ৮৪ টাকা পর্যন্ত উঠেছিল। তবে বাংলাদেশ ব্যাংকের হস্তক্ষেপে গতকাল তা ৮৩ টাকায় নেমে আসে। যদিও খোলাবাজারে প্রতি ডলার বিক্রি হচ্ছে প্রায় ৮৫ টাকায়।

দেশি-বিদেশি উড়োজাহাজে নির্বিঘ্নে জ্বালানি তেল (জেট এ-১) সরবরাহে একটি পাইপলাইন স্থাপন করা হবে। নারায়ণগঞ্জের রৃপগঞ্জে শীতল্যা নদীর কাঞ্চনব্রিজ (পিতলগঞ্জ) থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পর্যন্ত এ পাইপলাইন হবে। এখান থেকে ৮ ইঞ্চি ব্যাসের একটি পাইপলাইন পূর্বাচল ৩০০ ফুট সড়কের সমান্তরালে কুড়িল বিশ্বরোড পর্যন্ত যাবে। এরপর এটিকে বিমানবন্দর ডিপো পর্যন্ত নিয়ে যাওয়া হবে।

 তৈরি পোশাক রফতানি বাণিজ্যে বড় খাত হয়ে উঠছে ডেনিম বা জিন্সের কাপড়। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ২৮ দেশে ডেনিম রফতানিতে চীনকে পেছনে ফেলে বাংলাদেশই এখন প্রধান রফতানিকারক দেশ। বিজিএমইএর গবেষণা সেল এবং ইইউর পরিসংখ্যান দপ্তর ইউরোস্ট্যাটের সর্বশেষ তথ্য অনুযায়ী, ২০১৬ পঞ্জিকা বছরে ইইউতে ডেনিম রফতানিতে বাংলাদেশ এখন শীর্ষে। আগের বছরের তুলনায় রফতানি বেড়েছে প্রায় ১০ শতাংশ। মোট ১২৯ কোটি ডলারের ডেনিম রফতানি হয়েছে।

মোবাইল ব্যাংকিংয়ের অপব্যবহার রোধে লেনদেন সীমা কমানোর পর এবার অ্যাকাউন্টে সর্বোচ্চ কত টাকা রাখা যাবে তার সীমা নির্ধারণ করে দিল বাংলাদেশ ব্যাংক। আগামী ১ জানুয়ারি থেকে কোনো গ্রাহক তার হিসাবে তিন লাখ টাকার বেশি স্থিতি রাখতে পারবে না। কোনো হিসাবে এর চেয়ে বেশি অর্থ থাকলে ৩১ ডিসেম্বরের মধ্যে তা নামিয়ে আনতে হবে। এতদিন গ্রাহকরা মোবাইল ব্যাংকিং হিসাবে যে কোনো পরিমাণের অর্থ জমা রাখতে পারতেন।

 রূপকল্প-২০২১ অনুযায়ী একটি সুখী-সমৃদ্ধ সোনার বাংলা গড়ার প্রত্যয়ে সরকার কর্তৃক জাতীয় শুদ্ধাচার কৌশল প্রণয়ন করা হয়েছে। ব্যাংক ও আর্থিক খাতে এ শুদ্ধাচার কৌশল বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক কর্তৃক ‘কোড অব কন্ডাক্ট ফর ব্যাংকস অ্যান্ড নন-ব্যাংক ফিন্যান্সিয়াল ইনস্টিটিউশনস’ জারি করা হয়েছে।

দুটি বৃহৎ বিদ্যুৎকেন্দ্র নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। প্রতিটি কেন্দ্র হবে তিন হাজার ৬০০ মেগাওয়াটের, যা এ পর্যন্ত দেশের সবচেয়ে বড় বিদ্যুৎ প্রকল্প। একটি হবে পটুয়াখালীর পায়রায়, অন্যটি কক্সবাজারের মহেশখালীতে। তরল প্রাকৃতিক গ্যাসভিত্তিক (এলএনজি) এই কেন্দ্রগুলো নির্মিত হবে জার্মানির অর্থায়নে। দুই প্রকল্পে প্রায় পাঁচ বিলিয়ন ডলার (৪০ হাজার কোটি টাকা) বিনিয়োগ হবে।

হঠাৎ বেড়ে যাওয়া পেঁয়াজের দাম কিছুটা কমেছে। নানা অজুহাতে দাম বাড়ালেও আমদানি পেয়াজের সরবরাহ বৃদ্ধির ফলে খুচরা বাজারেও তার প্রভাব পড়ছে।  সপ্তাহের ব্যবধানে রাজধানীর খুচরা বাজারে সব ধরণের পেঁয়াজের দর কেজিতে ৫ থেকে ১০ টাকা কমেছে। তবে গত এক মাসে পেঁয়াজের দর দ্বিগুণের বেশি বেড়েছে। এ দর কমতে আরও কয়েক সপ্তাহ লাগবে বলে জানান ব্যবসায়ীরা।

Your Advert Place 

মুদ্রাবাজার

শেয়ারবাজার

ডিএসইতে দুই ঘণ্টায় ২৫৪ কোটি টাকা লেনদেন

সপ্তাহের প্রথম দিন প্রথম দুই ঘণ্টায় সূচকের নিম্নগতিতে লেনদেন চলছে পুঁজিবাজারে।  রোববার (২০ মে) দুপুর ১২টা ৩৮ মিনিট পর্যন্ত ঢাকা স্টক...

টেলিকম-প্রযুক্তি

আর্থিক খাতে সাইবার হামলা, মোকাবেলায় 'ইথিক্যাল হ্যাকার'

  দেশের আর্থিক খাতে সাইবার হামলা মোকাবেলায় ‘ইথিক্যাল হ্যাকার’ বা নৈতিক হ্যাকার গড়ে তোলা দরকার বলে মনে করছেন এ খাতসংশ্লিষ্টরা। এ...

বিদ্যুৎ ও জ্বালানি

সব খাতে গ্যাসের দাম বৃদ্ধির ইঙ্গিত

সব শ্রেণীর গ্যাসের দাম বৃদ্ধির জন্য বিতরণ ও সঞ্চালন ট্যারিফ নিয়ে গ্যাস ট্রান্সমিশন কোম্পানির (জিটিসিএল) প্রস্তাবের ওপর গণশুনানি শুরু হচ্ছে...