অর্থনৈতিক ডেস্ক: | ব্যাংক

দ্বিতীয়বারও নবায়ন সুবিধা পাচ্ছেন বড় ১১ ঋণখেলাপি

বাণিজ্যিক ব্যাংকগুলো থেকে দেয়া বড় অঙ্কের ঋণের বেশির ভাগই কেন্দ্রীভূত হয়ে পড়ছে কিছু শিল্পগ্রুপের হাতে। এই ঋণের একটি বড় অংশই হাতেগোনা কয়েকটি শিল্পগ্রুপের কাছে... Read more

আপডেট: 12:12 , 28 March , 2019 | Hits:33

দেশে মুদ্রাপাচার ও সন্ত্রাসবাদে অর্থায়ন আশঙ্কাজনক হারে বেড়েছে। কিন্তু দেশের ব্যাংকগুলোর সক্ষমতার অভাবে এ বিষয়গুলো পুরোপুরি তদারকির আওতায় আনা যাচ্ছে না। এতে ব্যাংকিং খাত ঝুঁকিতে রয়েছে।

এক হাজার ৫৯১ কোটি ২৬ লাখ টাকা ব্যয়ে চারটি ক্রয় প্রস্তাব অনুমোদন করেছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এরমধ্যে স্থানীয় সরকার বিভাগের তিনটি ক্রয় প্রস্তাবে ব্যয় হবে এক হাজার ৫১৬ কোটি ২৬ লাখ টাকা।

চলতি ২০১৬-২০১৭ অর্থবছরের প্রথম মাসেই রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা অতিক্রম করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বিশ্ববাজারে বাংলাদেশের টেক্সটাইল ও পোশাকখাতকে আরো সমৃদ্ধ করতে ও দেশীয় উদ্যোক্তাদের নতুন প্রযুক্তির সঙ্গে পরিচয় করিয়ে দিতে দেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে টেক্সটেক বাংলাদেশ-২০১৬ পোশাক প্রদর্শনী।

২০১৬ সালের এপ্রিল-জুন প্রান্তিতে মোট ৩৮৭ কোটি ১৪ লাখ ৪০ হাজার ডলারের রেমিট্যান্স এসেছে দেশে। যা এর আগের প্রান্তিক অর্থাৎ ২০১৬ সালের জানুয়ারি-মার্চে পাঠানো রেমিট্যান্সের তুলনায় ২৯ কোটি ৯০ লাখ ১০ হাজার ডলার বা ৮ দশমিক ৩৬ শতাংশ বেশি।

২০১৫ সালে ঋণ পুনঃতফসিল ও পরিশোধের মেয়াদ বাড়ানোর কারণে ব্যাংকিং খাতে খেলাপি ঋণ কিছুটা কমেছিল। কয়েকটি ব্যাংকের প্রধান নির্বাহীর মতে, পুনঃতফসিল করা ঋণও নির্ধারিত সময়ে পরিশোধ করেননি ব্যবসায়ীরা। এর ফলে খেলাপির পরিমাণ বেড়েছে।

চীনের বাজারে আরো ১৭ পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার পাবে বাংলাদেশ। এ ছাড়া বিনিয়োগের মাধ্যমে বাংলাদেশের সঙ্গে অর্থনৈতিক সহযোগিতা বাড়াতে চায় চীন সরকার। এক্ষেত্রে গভীর সমুদ্রবন্দর প্রকল্পসহ বাংলাদেশের যেকোনো বড় প্রকল্পে বিনিয়োগ করতে চায় দেশটি।

বাংলাদেশ ও চীনের মধ্যে ১৪তম যৌথ অর্থনৈতিক কমিশনের (জেইসি) সভা শুরু হয়েছে।বিশ্বের দ্বিতীয় বৃহৎ অর্থনীতির দেশ চীনের সঙ্গে বাণিজ্য ঘাটতি কমানো, প্রযুক্তি হস্তান্তর, চীনের বাজারে শুল্কমুক্ত প্রবেশাধিকারসহ চীনা অর্থায়নে চলমান প্রকল্প বাস্তবায়নের অগ্রগতি নিয়ে আলোচনা হবে বলে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) সূত্রে জানা গেছে।

আগামী সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহের মধ্যে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় সরকার গঠিত তদন্ত কমিটির চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

করদাতা, শিল্পবান্ধব এবং বিনিয়োগবান্ধব রাজস্ব প্রশাসন ব্যবস্থা গড়তে সহযোগিতায় করায় মিডিয়া কর্মীদের আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

আয়কর, শুল্ক ও ভ্যাট অনুবিভাগের প্রায় ২৪ হাজার মামলা নিষ্পত্তিতে এডিআর ফোরাম গঠন করতে যাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। 

তেলবাহী জাহাজকে নৌপরিবহন থেকে আলাদা খাত হিসেবে ঘোষণা করেছে সরকার। রোববার সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হকের সভাপতিত্বে নৌপরিবহন মন্ত্রী শাহজাহান খান এবং বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সাথে তৈলবাহী জাহাজ মালিক সমিতি এবং বিভিন্ন নৌযান শ্রমিক ফেডারেশন নেতৃবৃন্দের বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) নলেজ ফর ডেভেলপমেন্ট ম্যানেজমেন্ট প্রকল্পের আওতায় রোববার পরিকল্পনা কমিশনের এইসি সম্মেলনকক্ষে ‘দক্ষিণ-দক্ষিণ ও ত্রিপক্ষীয় সহযোগিতা: বাংলাদেশ ও বৈশ্বিক প্রেক্ষাপট’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়।

 

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র শুভঙ্কর সাহা বলেছেন, মোবাইলে আর্থিক লেনদেনে সিমের মালিক শনাক্ত করা হলে সন্দেহজনক অর্থায়ন কমবে।

এখন থেকে কোনো ধরনের জামানত ছাড়াই দুগ্ধ খামারিরা ব্যাংক থেকে ঋণ নিতে পারবেন। তবে ঋণ গ্রহণের ক্ষেত্রে অন্যান্য শর্তাবলী বজায় থাকবে।

 

গত সপ্তাহের তুলনায় এ সপ্তাহে কিছু সবজির দাম কমেছে আবার কিছু সবজির দাম বেড়েছে। টমেটো, শিম, কাঁচামরিচ, আমদানিকরা গাজর, উচ্ছেসহ কিছু সবজির দাম কমেছে। আর বেড়েছে দেশি গাজর, ঝিঙ্গে, লাউসহ কিছু পণ্যের দাম।

বেড়েছে ডিমের দাম। তবে চিনিসহ কিছু পণ্যের দাম অপরিবর্তিত রয়েছে।

শুক্রবার রাজধানীর কয়েকটি বাজার ঘুরে ব্যবসায়ী ও ক্রেতাদের সঙ্গে কথা বলে এ সব তথ্য জানা যায়।

শাক বিক্রেতা ইকবাল জানান, কলমি শাকের দাম কমেছে। গত সপ্তাহে ৮ টাকা আঁটি বিক্রি করা হলেও এ শুক্রবার বিক্রি করছেন ৫ টাকা দরে। লাল শাকের আঁটি ছিল ১২ টাকা, কমেছে ২ টাকা। এ সপ্তাহে শাপলার আঁটি ৫ টাকা, আগে ছিল ১০ টাকা। পুঁই শাকের আঁটি ১৫ থেকে ৩০ টাকা, ডাটা শাকের আঁটি ১০ টাকা, কচু শাকের তিন আঁটি ২০ টাকা, ২ আঁটি ১৫ টাকা। মূলা শাক ১০ টাকা, পালং শাক ২০ টাকা, কাচ কলার হালি ২০ থেকে ৩০ টাকা, প্রতি কেজি কচু ২০ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে। কুমড়া শাক ২০ টাকা, লাউ শাকের দাম ২০ টাকা থেকে বেড়ে ৩০ টাকা হয়েছে।

দোকানদার আব্দুল হান্নান জানান, টমেটোর দাম দিন দিন কমছে। প্রতি কেজি ১০০ টাকা থাকলেও এখন ৭০ থেকে ৮০ টাকা করে বিক্রি হচ্ছে। শিমের দামও কমেছে। এ সপ্তাহে ৭০ টাকা দরে শিম বিক্রি হচ্ছে। এর আগে ১০০ থেকে ১৪০ টাকা শিমের কেজি বিক্রি হয়েছে। মূলা ৪০ টাকা, দেশি গাজরের কেজি ৫০ টাকা থেকে বেড়ে ৬০ টাকা হয়েছে। আর চীনা গাজর দাম কমে ১০০ টাকা থেকে ৮০ টাকা হয়েছে। বাধাকপি এক পিস ৩০ থেকে ৩৫ টাকা, ফুলকপি এক পিস ৩০ থেকে ৪০ টাকা, পেঁপে ২০ থেকে ৩০ টাকা। আলু (গোল) ২০ টাকা, ডায়মন্ড জাতের আলু ২৪ থেকে ২৫ টাকা। কাঁচামরিচ ১০০ টাকা থেকে কমে বিক্রি হচ্ছে ৮০ টাকা দরে। মুখীকচুর কেজি ৩০ থেকে ৪০ টাকা, ঝিঙ্গের দাম ৫ টাকা বেড়ে ৪০ টাকা হয়েছে।

লাউয়ের পিস ৪০ থেকে ৫০ টাকা, চাল কুমড়ার পিস ২০ থেকে ২৫ টাকা। তবে আকার ভেদে আরো বেশিও আছে। মিষ্টি কুমড়া এক পিস ২০ টাকা। আকার ভেদে দাম। বড় হলে একটু বেশি। লম্বা বেগুন ৫০ টাকা, গোল বেগুন ৪০ টাকা।

করোলার কেজি ৪০ টাকা, উচ্ছের কেজি ৫০ টাকা থেকে ৬০ টাকা হয়েছে। পটলের দাম ৫ টাকা কমে ৩৫ টাকা হয়েছে। বোম্বাই মরিচের হালি ১০ টাকা। আমড়া ৬০ টাকা। ঝিঙ্গের দাম ৫০ টাকা থেকে কমে ৪০ টাকা হয়েছে। কচুর লতির আঁটি ৪০ টাকা। বরবটির কেজি ১০ টাকা বেড়ে ৫০ টাকা হয়েছে।

দেশি পেঁয়াজ কেজি প্রতি ৪০ টাকা, আমদানি করা পেঁয়াজ ৩০ টাকা। বেড়েছে রসুনের দাম। দেশি রসুন ১০ টাকা বেড়ে ১৬০ টাকা, আমদানি করা রসুন ১০ টাকা বেড়ে ১৮০ টাকা হয়েছে।

দাম বেড়েছে দেশি আদার। ৯০ থেকে ১০০ টাকা গত সপ্তাহে থাকলেও এ সপ্তাহে ১২০ টাকা দরে বিক্রি হচ্ছে। আর আমদানি করা আদা ৬০ টাকা দরে বিক্রি হচ্ছে।

লাল ডিমের ডজন ১০০ টাকা। হাঁসের ডিম ১৩০ টাকা, সাদা ডিম ১৪০ টাকা, কোয়েলপাখির ডিমের হালি ১০ টাকা করে বিক্রি হচ্ছে বলে জানান ডিমের দোকানদার মিন্টু হোসেন।

চিনি প্রতি কেজি ৭০ টাকা, খোলা সয়াবিন এক নম্বর তেল ৯০ টাকা, দুই নম্বর তেল ৭৮ টাকা, কেজি প্রতি দেশি মসুর ডাল ১৪০ টাকা, ভারতীয় মোটা মসুর ডাল ১০৫ টাকা ও খেসারির ডাল ৮০ টাকা দরে বিক্রি হচ্ছে।

প্রতি কেজি গরুর মাংস ৪২০ টাকা এবং খাসির মাংস ৬০০ টাকায় বিক্রি হচ্ছে। প্রতি কেজি ব্রয়লার মুরগির দাম ১৬০ টাকায় ও লেয়ার মুরগি ২৭০ টাকা।

 

বাংলাবিজনিউজ/আনোয়ার

 

প্রকল্প বাস্তবায়নে ইউরোপীয় ইউনিয়নের ভূমিকার সমালোচনা করেছেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া। তিনি বলেন, ‘প্রকল্প বাস্তবায়নে ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে কোনো রকম দিক নির্দেশনা দেখা যায় না সভা, সেমিনার এবং গবেষণাতেই তাদের বেশি নজর এরমধ্যে পরামর্শকদের পেছনে বেশিরভাগ টাকা চলে যায়

 

করদাতাদের আধুনিক ও যুগোপযোগী সেবা দেওয়ার লক্ষ্যে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) ডিজিটাল করতে আটটি উদ্যোগ নেওয়া হয়েছে। বৃহস্পতিবার বিকেলে এনবিআরের সম্মেলন কক্ষে অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ও এনবিআরের সমন্বয় সভায় এসব উদ্যোগ নেওয়া হয়।

মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়নে ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় চলে যাওয়ার আশঙ্কা দূর করতে দুর্বলতাগুলো কাটিয়ে উঠতে সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। 

দেশের সব তফসিলি ব্যাংকগুলোকে আসল ব্যাংক নোটের নিরাপত্তা বৈশিষ্ট্য সম্বলিত ভিডিওচিত্র গুরুত্বপূর্ণ জনসমাগমস্থলে প্রচারের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

একটি দেশের সামগ্রিক উন্নতি নির্ভর করে পণ্য বাণিজ্যের সক্ষমতা এবং পরিস্থিতির উপর। এই সূচকে গত দুই বছর ধরে উন্নতি করেছে বাংলাদেশ। সদ্য বিদায়ী অর্থবছরে বাণিজ্য ঘাটতি অনেক কমে এসেছে। এ সময়ে আমদানি ব্যয় বাড়ার তুলনায় রপ্তানি আয় বেড়েছে।

নতুন ২০১৬-১৭ অর্থবছরের প্রথম মাসে (জুলাই) কমেছে সরকারের ব্যাংক ঋণ এই সময়ে প্রায় হাজার ৭৬ কোটি টাকা পরিশোধ করেছে সরকার

২০২৪ সালের মধ্যে দেশ থেকে দারিদ্র্য দূর হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।তিনি বলেছেন, ‘সব ধরনের বৈষম্য দূর করে দেশ থেকে দারিদ্র্য বিমোচনের মাধ্যমে জাতির জনক বঙ্গবন্ধুর আজীবনের স্বপ্ন সোনারবাংলা কায়েম করা হবে। এ লক্ষ্যেই সরকার কাজ করছে। আশা করছি ২০২৪ সালের মধ্যে দেশ দারিদ্র্যমুক্ত হবে।’

দীর্ঘ প্রতীক্ষার পর সরকারি তিন ব্যাংকে ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নিয়োগ দেওয়া হয়েছে। আজ মঙ্গলবার যেকোনো সময় অর্থমন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

২০১৮ সালের ফেব্রুয়ারি মাসেই উদ্বোধন করা হবে ৩০ তলা বিশিষ্ট জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) স্বপ্নের ভবন। নির্মাণ কাজ শেষ হওয়ার নির্ধারিত সময় ২০১৮ সালের জুন। কিন্তু তার  আগেই প্রতিষ্ঠানটির কর্মকর্তা-কর্মচারীরা নিজস্ব রাজস্ব ভবনেই অফিস করতে পারবেন। যেখানে সকল কর অঞ্চলের করদাতারা এক ছাদের নিচে পাবেন সব ধরণের করসেবা।

আখাউড়া-আগরতলা নতুন রেলরুট নির্মাণসহ এক হাজার ৯৫ কোটি ৪৭ লাখ টাকা ব্যয়ে মোট ছয়টি প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

চলতি আগস্ট কিংবা আগামী সেপ্টেম্বর মাসের মধ্যে  রিজার্ভ চুরির তদন্ত প্রতিবেদন জনসম্মুখে প্রকাশ করা হবে  জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

‘ভিডিও ভাইরাল’ কথাটা সোশ্যাল দুনিয়ায় আজকাল প্রায়শই শোনা যায়। তারকা থেকে বিজনেসম্যান, পরিচালক থেকে গায়ক, সাধারণ মানুষ থেকে ডিজাইনার- সবাই চান সোশ্যাল মিডিয়ায় আপলোড করা তাদের ভিডিও জনপ্রিয় হোক। কারণ ভিডিওতে হিট যত বেশি হবে ততই পকেট ভরবে। পাশাপাশি জনপ্রিয় হবে প্রোডাক্টটিও।

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের চুরি যাওয়া অর্থ উদ্ধারে আবারো ত্রিপক্ষীয় বৈঠকে বসছে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্ক, সুইফট ও বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধি দল।

আন্তর্জাতিক বাজারে শুক্রবার নিম্নমুখিতায় শেষ হয়েছে স্বর্ণের সাপ্তাহিক লেনদেন। এ নিয়ে গত পাঁচ সপ্তাহের মধ্যে চার সপ্তাহই মূল্যবান ধাতুটির দাম ছিল কমতির দিকে।

রাজস্ব প্রশাসনে ১০৮ জন সহকারী রাজস্ব কর্মকর্তাকে বদলি করা হয়েছে। কর প্রশাসনে অধিকতর গতিশীলতা, করদাতাবান্ধব পরিবেশ সৃষ্টি, সুশাসন ও আধুনিক ব্যবস্থাপনা কাঠামোর আওতায় তাদের রদবদল করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে চুরি হওয়া বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থের একটি অংশ দ্রুত দেশে ফেরত আনা সম্ভব হবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে চুরি যাওয়া অর্থ উদ্ধারে দ্বিতীয়বারের মতো ত্রিপক্ষীয় বৈঠকে বসতে যাচ্ছে ব্যাংকের প্রতিনিধিদল। এ জন্য কেন্দ্রীয় ব্যাংকের চারজন ঊর্ধ্বতন কর্মকর্তা নিউইয়র্ক যাচ্ছেন। 

দীর্ঘমেয়াদী বিনিয়োগ আকর্ষণ  করার জন্য বিদ্যমান কর নীতিমালাকে যুগোপযোগী ও বাস্তবভিত্তিক করার পরামর্শ দিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মশিউর রহমান।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, ‘গৃহস্থালি কাজে, বিশেষ করে রান্নায় গ্যাস ব্যবহারে নতুন করে আর সংযোগ দেওয়া হবে না। এতে গ্যাসের ব্যাপক অপচয় হচ্ছে। আমাদের অর্থনীতির সমৃদ্ধির জন্যই গৃহস্থালি কাজে গ্যাস ব্যবহার থেকে বিরত থাকতে হবে।’

রাজধানীর খুচরা বাজারে প্রতি কেজি খোলা সয়াবিন তেলের দাম দুই টাকা বৃদ্ধি পেয়ছে। একইসঙ্গে দাম বেড়েছে বোতলজাত সয়াবিন তেলেরও। এদিকে গত দুদিন আগেই খাদ্য বর্হিভূত পণ্যের মূল্যস্ফীতি কমেছে বলে জানানো হয় বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ প্রতিবেদনে। অন্যদিকে ভোজ্যতেলের দাম সরকার নির্ধারণ করে দিয়েছে।

দেশের ইতিহাসে দ্বিতীয়বারের মতো বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৩০ বিলিয়ন বা তিন হাজার কোটি ডলারের মাইলফলক ছাড়িয়েছে। রপ্তানি আয় বৃদ্ধি ও রেমিট্যান্স প্রবাহে স্থিতিশীল ধারা রিজার্ভ বৃদ্ধিতে বড় অবদান রেখেছে।

পাটজাত দ্রব্য উৎপাদনে নিয়োজিত শিল্পপ্রতিষ্ঠানে করপোরেট করের ক্ষেত্রে আগেই বিশেষ সুবিধা দিয়েছে সরকার। তালিকাবহির্ভূত অন্য প্রতিষ্ঠানকে ৩৫-৪৫ শতাংশ আয়কর দিতে হলেও পাটজাত শিল্পে এ করহার ১৫ শতাংশ। তবে পাট শিল্পের ভঙ্গুর অবস্থা বিবেচনা করে এ করহার আরো কমিয়ে ১০ শতাংশ করা হয়েছে।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের মালিকানাধীন নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট কোম্পানি বাংলাদেশ লিমিটেডের (এনপিসিবিএল) বিপরীতে ১০ কোটি টাকা ছাড় করেছে অর্থমন্ত্রণালয়। এ অর্থ কোম্পানিটির পরিশোধিত মূলধন গঠনের জন্য ব্যয় হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

অর্থনৈতিক কর্মকাণ্ডে চলতি বছরের প্রথমার্ধে বাংলাদেশের পরিস্থিতি আশাব্যঞ্জক হিসেবে দেখানো হয়েছে মাস্টারকার্ডের পরিচালিত ভোক্তাদের মতামত জরিপে

২০১৬-১৭ অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে রপ্তানি আয় পূর্বের অর্থবছরের একই সময়ের তুলনায় প্রায় সাড়ে তিন শতাংশ কমেছে। অন্যদিকে লক্ষ্যমাত্রার চেয়েও প্রায় ২৫ শতাংশ পিছিয়ে রয়েছে।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ১১ কর কমিশনার পদে রদবদল করা হয়েছে। এর মধ্যে মো. মোতাহের হোসনকে পদোন্নতি দেওয়ার মাধ্যমে কর কমিশনার করা হয়েছে।

তফসিলি ব্যাংক হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে সীমান্ত ব্যাংক লিমিটেডকে। বুধবার বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক আবু ফরাহ মোঃ নাছের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

গুলশান, শোলাকিয়ায় ও কল্যাণপুরের ঘটনায় নিহত জঙ্গিসহ মোট ১৮ জনের ব্যাংক হিসাব জব্দের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এদের মধ্যে জঙ্গি হামলার মাস্টারমাইন্ড হিসেবে সন্দেহভাজন সৈয়দ মো. জিয়াউল হক ও তামিম চৌধুরীও রয়েছেন।

চীনা ঠিকাদার নিয়োগে সীমিত দরপত্র প্রক্রিয়া গত এক বছরেও চূড়ান্ত করতে না পারায় চীন সরকার নতুন প্রকল্পে অর্থায়ন করছে না। এ কারণে অন্তর্বর্তীকালীন ব্যবস্থাচালুর উদ্যোগ নিয়েছে সরকার। এ লক্ষ্যে ক্রয় পদ্ধতিতে ইতোপূর্বে গৃহীত সিদ্ধান্ত সংশোধন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বন্যার্তদের সাহায্যার্থে প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে ৭৫ লাখ টাকা দিয়েছে ইসলামী ব্যাংক বাংলাদেশ। বুধবার ইসলামী ব্যাংক থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

লেনদেনের লাগাম ধরার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর অংশ হিসেবে অনলাইনে সেবা রপ্তানি থেকে প্রাপ্ত অর্থ দেশে আনার শর্ত শিথিল করা হয়েছে।

নভোএয়ার বিমান সংস্থা ঢাকা-চট্টগ্রাম রুটে ফ্লাইটের সংখ্যা ছয় থেকে সাতে বৃদ্ধি করেছে। নভোএয়ার মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, ঢাকা-চট্টগ্রাম রুটে যাত্রী সংখ্যা বৃদ্ধি পাওয়ায় বিমান সংস্থাটি এই সিদ্ধান্ত নিয়েছে।

স্থানীয় সরকার, পল্লি উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, দারিদ্র্যবিমোচন ও আত্মকর্মসংস্থানের টেকসই হাতিয়ার হচ্ছে সমবায়।

‘আজকে বাংলাদেশ যে সক্ষম তার একটা বড় প্রমাণ হলো- বিশ্বব্যাংকের সাহায্য ছাড়াই আমরা পদ্মাসেতু করতে সক্ষম হয়েছি। আজকে সেই বিশ্বব্যাংকই বাংলাদেশের সক্ষমতার প্রশংসা করে গেল।’

বাংলাদেশ-ভুটান-ভারত-নেপালের মধ্যে আন্তঃযোগাযোগ বাড়ানোর লক্ষ্যে গৃহীত বিবিআইএনের কানেক্টিভিটির জন্য অর্থ সহায়তা দিতে চায় দাতা সংস্থা বিশ্বব্যাংক। 

জুলাই মাসে সার্বিক মূল্যস্ফীতি কমে হয়েছে ৫ দশমিক ৪০ শতাংশ। যা জুন মাসে ছিল ৫ দশমিক ৫৩ শতাংশ।

রপ্তানিখাতে ১০টি পণ্যের নগদ আর্থিক প্রণোদনা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। এই ক্ষেত্রে সবচেয়ে আর্থিক সুবিধা দেওয়া হবে দেশে উৎপাদিত রপ্তানিযোগ্য জাহাজ নির্মাণ শিল্পকে। এ শিল্পে বর্তমানে ৫ শতাংশ নগদ সহায়তা দেওয়া হয়। এটি বাড়িয়ে ১০ শতাংশ করা হবে। 

চলতি অর্থবছরের বাজেট পাসের পর এক মাস অতিক্রম না হতেই বিদ্যুৎ বিভাগের উন্নয়ন প্রকল্পগুলোর অনুকূলে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) জিওবি খাতে অতিরিক্ত চার হাজার কোটি টাকা বরাদ্দ চাওয়ায় বিস্ময় প্রকাশ করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বিদেশি বিনিয়োগের জটিলতা কাটানোর উদ্যোগ নিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। একই সঙ্গে পুঁজিবাজারে বিদেশি বিনিয়োগ বাড়ানো এবং বিনিয়োগের পথে বাধা নির্ণয় ও তা সমাধানের পথ বের করার লক্ষ্যে ডিএসই রোববার সংশ্লিষ্ট ব্রোকারদের সঙ্গে বৈঠক করেছে।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেছেন, ‘বাংলাদেশ কাস্টমস আধুনিকায়নের মাধ্যমে ব্যবসায়ীদের উন্নততর সেবা প্রদানে বদ্ধপরিকর। এ লক্ষ্যে এনবিআর কাস্টমসের গুণগত পরিবর্তনে কাজ শুরু করেছে, যা সরকার ঘোষিত ভিশন-২০২১ তথা ডিজিটাল বাংলাদেশ গড়ার কাজকে এগিয়ে নেবে।’ 

পাট কেনায় গুণগত মান বজায় রাখার নির্দেশ দিয়েছেন বস্ত্র পাট প্রতিমন্ত্রী মির্জা আজম। তিনি বলেন, ‘আগে খোলা আকারে পাট কেনা হতো, তাতে গুণগত মান নিয়ে সন্দেহ থাকত তাই বেল আকারে পাট কিনতে হবে, যাতে গুণগত মান বজায় থাকে বেল আকারে পাট কিনলে গুণগত মানে নিয়ে কোনো সংশয় থাকবে না

রাষ্ট্রায়ত্ত শিল্পকারখানার অব্যবহৃত জমিতে যৌথ বিনিয়োগে নতুন শিল্পকারখানা স্থাপন করা হবে। রোববার জাতীয় শিল্প উন্নয়ন পরিষদের নির্বাহী কমিটির (ইসিএনসিআইডি) সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এতে সভাপতিত্ব করেন।

 

দুর্যোগের সময় পর্যাপ্ত খাদ্য সরবরাহ নিশ্চিত করার জন্য আধুনিক খাদ্য সংরক্ষণাগার নির্মাণে ২ হাজার কোটি টাকা দিচ্ছে বিশ্বব্যাংক। যেখানে প্রায় ৫ লাখ ৩৫ হাজার টন খাদ্যশস্যের মজুদ করা যাবে।

দ্বিতীয়বারের মতো এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন তাকিহিকো নাকাও।

গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাবের ওপর আজ রোববার থেকে গণশুনানির আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

গত এক বছরে কৃষি ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হয়েছে দেশের ১০টি ব্যাংক। ব্যাংকগুলোর মধ্যে ছয়টি সরকারি, তিনটি বেসরকারি ও একটি বিদেশি ব্যাংক। এসব ব্যাংক থেকে ৮৪২ কোটি টাকা কেটে রাখার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। 

বাংলাদেশের অর্থনীতিতে বড় অবদান রাখছে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স। কিন্তু গত কয়েক মাসে উদ্বেগজনক হারে রেমিট্যান্স কমেছে। গত চার বছরের মধ্যে সর্বনিম্ন রেমিট্যান্স এসেছে গত মাসে। এতে অর্থনীতিতে নেতিবাচক প্রভাবের আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

রাজনৈতিক পরিস্থিতি শান্ত থাকায় গতি এসেছে ব্যবসায়। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন থেকে জানা গেছে, গত এক বছরে দেশে ব্যবসায়ীদের এলসি (ঋণপত্র) খোলার পরিমাণ বেড়েছে। 

ব্যাংকিং পর্যায়ে ক্ষুদ্র ও মাঝারি শিল্পে ঋণের সুদহার কমানোর নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ লক্ষ্যে দেশের সব বাণিজ্যিক ব্যাংকের সঙ্গে বসছে কেন্দ্রীয় ব্যাংক। এ ছাড়া চলতি মাসে এ সংক্রান্ত একটি পূর্ণাঙ্গ সার্কুলারও জারি করা হবে।

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ৫৩২৫ কোটি ৬৮ লাখ টাকা ব্যয়ে মোট ২৭টি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে। এরমধ্যে ২৩৭০ কোটি টাকা ব্যয়ে খুলনায় একটি বিদ্যুৎকেন্দ্র স্থাপনসহ ২০ ক্রয় প্রস্তাব বিদ্যুৎ বিভাগের। 

সরকারি ও বেসরকারি যৌথ উদ্যোগে পরিচালিত ৪৩টি বিদ্যুৎ কেন্দ্রের নামে আমদানি করা পণ্যের মূল্য ও অর্জিত আয়ের উৎসে কর অব্যাহতি দেওয়া হয়েছে।

রাষ্ট্রায়ত্ত বন্ধ কারখানা ঢাকা লেদার কোম্পানি লিমিটেডকে গ্রিন ট্যানারি হিসেবে চালুর প্রস্তাব দিয়েছে ইটালির চামড়া শিল্প উদ্যোক্তা প্রতিনিধিদল।

দেশের অধিকাংশ ব্যাংকের সম্পদের বিপরীতে আয় বেড়েছে। যার প্রভাবে শেয়ারহোল্ডাররাও পেয়েছেন বেশি মুনাফা। বাংলাদেশ ব্যাংকের প্রকাশিত ‘ফিন্যান্সিয়াল স্ট্যাবিলিটি রিপোর্ট-২০১৫’-এ এ তথ্য পাওয়া গেছে। দেশি-বিদেশি ৫৬ ব্যাংকের তথ্য ব্যবহার করে সোমবার আনুষ্ঠানিকভাবে এই প্রতিবেদনের মোড়ক উন্মোচন করে কেন্দ্রীয় ব্যাংক। ২০১৫ সালের তথ্যের ভিত্তিতে এই প্রতিবেদন প্রস্তুত করা হয়েছে।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) ১ হাজার ৪৮৮ কোটি ১৪ লাখ টাকার সাতটি প্রকল্পের অনুমোদন দিয়েছে।

দেশের বন্যাদুর্গত মানুষের মাঝে ৫ কোটি টাকার ত্রাণ বিতরণের উদ্যোগ নিয়েছে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড। এরই মাঝে উত্তরাঞ্চলসহ বিভিন্ন জেলার বন্যাকবলিত ক্ষতিগ্রস্ত এলাকায় ব্যাংকের স্থানীয় শাখার মাধ্যমে খাদ্য সামগ্রী, নগদ অর্থ ও জীবন ধারণের নানা উপকরণ বিতরণ শুরু করেছে তারা।

কাঁচা পাট কিনে বাংলাদেশ জুট মিলস করপোরেশনের (বিজেএমসি) আওতাভুক্ত মিলগুলোকে সচল রাখতে ২৬০ কোটি টাকা ঋণ দেওয়ার সম্মতি জানিয়েছে অর্থ মন্ত্রণালয়। আগামী এক সপ্তাহের মধ্যে ছাড় করা অর্থ হাতে পাবে বিজেএমসি।

বন্যার্তদের পাশে দাঁড়ানোর জন্য দেশের ব্যাংকগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। ক্ষতিগ্রস্তদের বন্যা-পরবর্তী  পুনর্বাসনে প্রস্তুত থাকারও আহ্বান জানিয়েছেন তিনি।

 

ইসলামিক ব্যাংকস কনসালটেটিভ ফোরাম (আইবিসিএফ) এর ৪৮তম সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার বাংলাদেশ এসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি)’র সভাকক্ষে অনুষ্ঠিত  সভায় সভাপতিত্ব করেন, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এর চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মুস্তাফা আনোয়ার।

ভারতের খোলা বাজার থেকে পাওয়ার ট্রেডিং কোম্পানির (পিটিসি) মাধ্যমে ২৫০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির মেয়াদ ছয় মাস বাড়ানো হচ্ছে। বিদ্যুৎ আমদানির মেয়াদের সময়সীমা গত ৩১ জুলাই শেষ হয়।

দেশের বিদ্যুৎ চাহিদার স্বার্থে এ মেয়াদ বাড়ানো হচ্ছে বলে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ সূত্রে জানা গেছে।

বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম এমপি বলেছেন, পাটকাঠি থেকে অ্যাকটিভেটেড চারকোল বাংলাদেশে নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করেছে। দেশে উৎপাদন বাড়ানো গেলে বিদেশে এ পণ্য রপ্তানি করা সম্ভব হবে। দেশের পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশে চারকোলের চাহিদা রয়েছে।

 

১০০ টাকা মূল্যমানের বাংলাদেশ প্রাইজবন্ডের ৮৪তম ড্র হয়েছে। রোববার ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সম্মেলন কক্ষে সিঙ্গেল কমন ড্র পদ্ধতিতে প্রাইজবন্ডের ড্র হয়। 

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, ‘বাংলাদেশ তৈরি পোশাক রপ্তানি খাতে অচিরেই বিশ্বে প্রথম স্থান দখল করবে।’ রাজধানীর শাহবাগের জাতীয় জাদুঘরে এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে দ্বিতীয়বারের মতো প্রশিক্ষিত এসএমই ফ্যাশন ডিজাইনারদের প্রস্তুতকৃত পোশাক প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আশা ব্যক্ত করেন।

সবুজ শিল্পায়ন এবং উন্নত সেবা পাওয়ার স্বার্থে দেশের ব্যবসায়ী সমাজকে আরো বেশি রাজস্ব দেওয়ার আহ্বান জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেছেন, সবুজ শিল্পায়নে বিচ্ছিন্নভাবে অর্থায়ন করা সরকারের পক্ষে সম্ভব নয়। তবে ব্যবসায়ী ও দেশের জনগণ যদি রাজস্ব দেওয়ার পরিমাণ বাড়িয়ে দেন তাহলে এক্ষেত্রে ভর্তুকি বা বিভিন্নভাবে প্রনোদনা দেওয়া যেতে পারে।

Your Advert Place 

ব্যাংক

প্রবাসীকল্যাণ ব্যাংককে আরো এক’শ কোটি টাকা

প্রবাসী কল্যাণ ব্যাংককে তফসিলী ব্যাংকে রূপান্তর করতে পরিশোধিত মূলধন পুর্নগঠনে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড থেকে আরো ১০০ কোটি টাকার চেক...

মুদ্রাবাজার

শেয়ারবাজার

ডিএসইতে দুই ঘণ্টায় ২৫৪ কোটি টাকা লেনদেন

সপ্তাহের প্রথম দিন প্রথম দুই ঘণ্টায় সূচকের নিম্নগতিতে লেনদেন চলছে পুঁজিবাজারে।  রোববার (২০ মে) দুপুর ১২টা ৩৮ মিনিট পর্যন্ত ঢাকা স্টক...

টেলিকম-প্রযুক্তি

আর্থিক খাতে সাইবার হামলা, মোকাবেলায় 'ইথিক্যাল হ্যাকার'

  দেশের আর্থিক খাতে সাইবার হামলা মোকাবেলায় ‘ইথিক্যাল হ্যাকার’ বা নৈতিক হ্যাকার গড়ে তোলা দরকার বলে মনে করছেন এ খাতসংশ্লিষ্টরা। এ...

বিদ্যুৎ ও জ্বালানি

সব খাতে গ্যাসের দাম বৃদ্ধির ইঙ্গিত

সব শ্রেণীর গ্যাসের দাম বৃদ্ধির জন্য বিতরণ ও সঞ্চালন ট্যারিফ নিয়ে গ্যাস ট্রান্সমিশন কোম্পানির (জিটিসিএল) প্রস্তাবের ওপর গণশুনানি শুরু হচ্ছে...