অর্থনৈতিক ডেস্ক: | ব্যাংক

দ্বিতীয়বারও নবায়ন সুবিধা পাচ্ছেন বড় ১১ ঋণখেলাপি

বাণিজ্যিক ব্যাংকগুলো থেকে দেয়া বড় অঙ্কের ঋণের বেশির ভাগই কেন্দ্রীভূত হয়ে পড়ছে কিছু শিল্পগ্রুপের হাতে। এই ঋণের একটি বড় অংশই হাতেগোনা কয়েকটি শিল্পগ্রুপের কাছে... Read more

আপডেট: 12:12 , 28 March , 2019 | Hits:33

 

ব্যক্তি শ্রেণীর আয়কর রিটার্ন দাখিলের শেষ সময় অক্টোবরের পরিবর্তে নভেম্বর পর্যন্ত করা হয়েছে। ফলে আরো এক মাস বাড়লো আয়কর রিটার্ন দাখিলের সময়।

গত ২ জুন বাজেট ঘোষণায় রিটার্ন দাখিলের নতুন যে সময় অর্থমন্ত্রী নির্ধারণ করেছিলেন, বুধবার সংসদে তা সংশোধন করা হয়েছে।

 

 

খুলনার মংলা কাস্টম হাউসে ২৫৬টি রিকন্ডিশনড গাড়ি নিলামে বিক্রির বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। চাইলে যে কেউ নিলামে অংশ নিয়ে এক বা একাধিক গাড়ি কিনতে পারবেন।

নিলামে অংশ নিতে ট্রেড লাইসেন্স, আইআরসি, ইআরসি, ভ্যাট সনদ বা অন্য কোনো কাগজপত্রের দরকার নেই। কেবল আয়কর সনদ থাকলেই যে কেউ আবেদন করতে পারবেন। এনবিআরের একটি ঊর্ধ্বতন সূত্র বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছে।

কাস্টমস সূত্রে জানা যায়, ২৫ মে খুলনার মংলা কাস্টম হাউস থেকে নিলামযোগ্য গাড়ি ও অন্যান্য মালামালের তালিকা দিয়ে নিলামে অংশগ্রহণের জন্য আবেদন আহ্বান করা হয়েছে। যেখানে বিভিন্ন মডেলের রিকন্ডিশন গাড়ির মডেল নম্বর দেওয়া হয়েছে।

নিলামে গাড়ি কিনতে যা করতে হবে :

সব কাস্টমস অফিসে একজন নিলামকারী থাকেন। নিলামে অংশ নিতে চাইলে ৫০-১০০ টাকায় পণ্যের ক্যাটালগ কিনতে হবে।

সরকারি নিলামকারীর কাছ থেকে প্রতি লটের জন্য একটি শিডিউল কিনতে হবে। তিনটা গাড়ির জন্য বিড করলে তিনটা শিডিউল কিনতে হবে। প্রতিটি শিডিউলের দাম ১০০-২০০ টাকা।

সিডিউলে বর্ণিত ফিল্ডের তথ্যগুলো স্পষ্ট করে বাংলায় পূরণ করতে হবে। যে লটটি কিনতে চান, সেটি ক্যাটালগের কত নম্বর সেটা পণ্যের বর্ণনাসহ উল্লেখ করতে হবে।

যে লটটি যত মূল্যে বিড করতে চান, সে কোটেশন মূল্যের ওপর ১০ শতাংশ হারে জামানত পেঅর্ডার/ব্যাংক ড্রাফট শিডিউলের সাথে জমা দিতে হবে। সিডিউলে পণ্যের মূল্য অংকে ও কথায় স্পষ্ট অক্ষরে লিখতে হবে।

বিডের সঙ্গে অবশ্যই আয়কর সনদপত্র জমা দেবেন। জাতীয় পরিচয়পত্রও (ঐচ্ছিক) জমা দিতে পারেন।

এ বিষয়ে কাস্টমসের এক কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, শিডিউল জমার নির্ধারিত দিনে বিড বা দরপ্রস্তাব জমা দিতে হবে। দিনক্ষণ শিডিউল কেনার সময় নিলামকারীর কাছ থেকে জানতে পারবেন। যদি আপনি পছন্দের লটটির সর্বোচ্চ দরদাতা হন এবং আপনার দেওয়া দর প্রথম নিলামে এই গাড়িটির সংরক্ষিত মূল্যের (ডিউটি পেইড ভ্যালু) ৬০ শতাংশ হলে, দ্বিতীয় নিলামের দর প্রথম নিলাম থেকে বেশি হলে, তৃতীয় নিলামে যা-ই দর উঠুক না কেন ওই মূল্যে বিক্রি করে দেওয়া হবে। নিলাম সংক্রান্ত আর কোনো জিজ্ঞাসা থাকলে সংশ্লিষ্ট কাস্টম হাউস/স্টেশনের নিলাম সংশ্লিষ্ট সহকারী কমিশনারের কাছে জানা যাবে।

 

বাংলাবিজনিউজ/আনোয়ার

 

চুরি হওয়া ৮১ মিলিয়ন ডলার পুনরুদ্ধারে বাংলাদেশ ব্যাংককে সাহায্য করতে ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংককে চিঠি দিয়েছে নিউ ইয়র্ক ফেডারেল রিজার্ভ। এ খবর দিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। 

 

দেশে অনলাইন পেমেন্টের ক্ষেত্রে যে বাধা আছে তা ‘অতিসত্ত্বর’ উঠে যাবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। শুক্রবার বিকেলে রাজধানীর সোনারগাঁও হোটেলে এক অনুষ্ঠানে তিনি বলেন, ‘আমাদের দেশে ই-পেমেন্ট ও ই-রিসিপ্ট অনেক হচ্ছে। বিদেশের সঙ্গেও হচ্ছে আমরা হয়তো অনেকে জানি না। ই-পেমেন্টের ক্ষেত্রে যে বাধা আছে সেটা অতিসত্ত্বর উঠে যাচ্ছে।’

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, ‘বিভিন্ন জায়গায় বলা হচ্ছে, গুলশানে ক্রেতা নেই, হাহাকার চলছে। সবাই চলে যাচ্ছেন বলে যে বক্তব্য দিয়ে লেখালেখি চলছে, তা ঠিক নয়।’

 

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড-এর বোর্ড অব ডাইরেক্টরসের এক সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার ইসলামী ব্যাংক টাওয়ারের বোর্ড রুমে অনুষ্ঠিত এ সভা অনুষ্ঠিত হয়।

২০১৬-২০১৭ অর্থবছরের রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জনে কৌশলপত্র এবং কর্মপরিকল্পনা তৈরি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের নির্দেশনায় ২০১৬-১৭ অর্থবছরের ২ লাখ ৩ হাজার ১৫২ কোটি টাকা রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জনে এনবিআর এই কৌশলপত্র এবং কর্ম পরিকল্পনা তৈরি করে।

 

বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের (বিটিএমএ) সভাপতি তপন চৌধুরী বলেছেন, গুলশান ও শোলাকিয়ায় জঙ্গি হামলার ঘটনায় রপ্তানি ও বিনিয়োগে নতুন সংকট সৃষ্টি হয়েছে।

 

জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে সার্বিক নিরাপত্তা সুশাসন প্রতিষ্ঠা এবং দূর্নীতি দূরীকরণই মূল চ্যালেঞ্জ। বৃহস্পতিবার রাজধানীর ব্র্যাক সেন্টারে আয়োজিতবাংলাদেশের প্রেক্ষিতে টেকসই উন্নয়ন অভীষ্ট ১৬শীর্ষক সেমিনারে বক্তারা কথা বলেন

 

মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) সভাপতি সৈয়দ নাসিম মঞ্জুর বলেছেন, ‘রপ্তানি আয়ের দ্বিতীয় প্রধান খাত চামড়া শিল্প  ও চামড়াজাত পণ্য।  গুলশান ও শোলাকিয়ায় জঙ্গি হামলার পর কোনো বিদেশি ক্রেতা  ক্রয়াদেশ বাতিল করেনি।’ 

 

বিএনপি নেতাদের প্রতি ইঙ্গিত করে বিকেএমইএর সভাপতি সেলিম ওসমান বলেছেন, ‘স্বেচ্ছাসেবক হিসেবে দেশের জন্য কাজ করুন। যে কেউ স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করতে পারেন। সবকিছুতেই রাজনীতি টেনে আনবেন না। রাজনীতির জন্য দেশটাকে ধ্বংস করবেন না।’ 

 

২০১৬-১৭ অর্থবছরের বাজেট ঘোষণা করেছেন  ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন। বৃহস্পতিবার দুপুরে নগরভবনে সংবাদ সম্মেলন করে ৩ হাজার ১৮৩ কোটি ৬৫ লাখ টাকার বাজেট ঘোষণা করেন তিনি। ২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল ২ হাজার ৮৫ কোটি ৩৬ লাখ টাকার।

 

চলতি ২০১৬-১৭ অর্থবছরের কৃষি ও পল্লীঋণ নীতিমালা চূড়ান্ত করেছে বাংলাদেশ ব্যাংক। আগামী ৩১ জুলাই রোববার নতুন এ নীতিমালা ঘোষণা করবেন গভর্নর ফজলে কবির। এতে এজেন্ট ব্যাংকিংয়ের আওতায় কৃষিঋণ বিতরণে গ্রাহক থেকে সার্ভিস চার্জ আদায়ের বিষয়টি প্রথমবারের মতো অন্তর্ভুক্ত হচ্ছে।এ ছাড়া বাড়ছে কিছু কিছু লক্ষ্যমাত্রা। 

 

বিভিন্ন প্রতিষ্ঠানের কাছে আয়কর, শুল্ক ও মূসকসহ বকেয়া রাজস্ব সংগ্রহের ক্ষেত্রে সর্বাত্মক সহযোগিতা করার আশ্বাস দিয়েছে ব্যবসায়ী ও শিল্পমালিকদের শীর্ষ সংগঠন (এফবিসিসিআই)।

 

পোশাক শিল্পে অস্থিরতার জন্য জঙ্গিবাদকে দায়ী করেছে কনফেডারেশন অব গার্মেন্টস ওয়ার্কার্স। একইসঙ্গে এর বিস্তারে অর্থ ও অস্ত্রের যোগদানদাতাদের খুঁজে বের করে ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছে সংগঠনটি। 

 

ব্যাংকের নতুন শাখার ক্ষেত্রে আগের চেয়ে বেশি জায়গা ভাড়া নিতে পারবে তফসিলি ব্যাংকগুলো। শাখার জন্য শহরের মধ্যে হাজার বর্গফুট পল্লী অঞ্চলে হাজার বর্গফুটের অতিরিক্ত কোনো জায়গা ভাড়া করা যাবে বলে- -সংক্রান্ত এক নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক

 

ফ্রান্স ভিত্তিক দাতা সংস্থা এএফপি প্রতিশ্রুত পাঁচ কোটি ইউরো সহজ শর্তে বিতরনের দাবি জানিয়েছে রফতানিমুখী পোশাক উদ্যোক্তাদের সংগঠন বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ)

যুক্তরাজ্যের সমারসেটের একটি কারখানায় নিজেদের প্রথম ড্রোন বিমান তৈরি করছে ফেসবুক। তবে যাত্রী পরিবহন, যুদ্ধ বা অন্য কোন উদ্দেশ্যে নয়, উন্নয়নশীল দেশের লাখ লাখ মানুষকে ইন্টারনেটের আওতায় আনার উদ্দেশ্যে তাদের এই বিমান নির্মাণ।

 

ঢাকা: যুক্তরাষ্ট্রের ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান ইয়াহু বিক্রি হয়ে গেছে। ৫০০ কোটি ডলারে ইয়াহুকে কিনে নেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রেরই টেলিযোগাযোগ সেবাদাতা প্রতিষ্ঠান ভ্যারাইজন কমিউনিকেশনস। 

 

পাবনার রূপপুরে দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে রাশিয়ার সঙ্গে ঋণচুক্তি সই করেছে বাংলাদেশ। মঙ্গলবার স্থানীয় সময় বেলা ১২টায় মস্কোয় হাজার ১৩৮ দশমিক কোটি ডলারের (৯০ হাজার কোটি টাকা) ঋণচুক্তি সই হয়

 

চলতি অর্থবছরের প্রথমার্ধের (জুলাই-ডিসেম্বর) জন্য সংযত ও সংকুলানমুখী মুদ্রানীতি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি কেন্দ্রীয় ব্যাংকের অন্তর্ভুক্তিমূলক ও পরিবেশবান্ধব মুদ্রা ও অর্থায়ন নীতির ধারাবাহিকতা নতুন অর্থবছরের মুদ্রানীতিতেও বজায় রাখা হবে।

 

রিজার্ভ চুরি ঠেকাতে সুইফট সিস্টেম নতুন করে করা হচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংকের জাহাঙ্গীর আলম সম্মেলনকক্ষে মুদ্রানীতি ঘোষণা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি।

 

ফ্রান্স ভিত্তিক দাতা সংস্থা এএফপি’র প্রতিশ্রুত পাঁচ কোটি ইউরো সহজ শর্তে বিতরনের দাবি জানিয়েছে রফতানিমুখী পোশাক উদ্যোক্তাদের সংগঠন বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ)।

 

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চট্টগ্রাম অঞ্চলের কর অঞ্চল- জনপ্রশাসন পুরস্কার ২০১৬ পাওয়ায় অভিনন্দন শুভেচ্ছা জানিয়েছে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. নজিবুর রহমান

 

দেশে প্রথমবারের মতো লিকুইফায়েড পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) সিলিন্ডার, শিল্পপ্রতিষ্ঠানে ব্যবহারের ট্যাংক এবং বিভিন্ন ধরনের গৃহস্থালি যানবাহনে ব্যবহৃত সিলিন্ডার উৎপাদন করতে যাচ্ছে স্টার ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কনসোর্টিয়াম লিমিটেড

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু জানিয়েছেন, দেশে ৭ লাখ ৮৩ হাজার ৯৫২টি ক্ষুদ্র, কুটির ও মাঝারি শিল্প রয়েছে। এর মধ্যে ১ লাখ ১৯ হাজার ৫২১টি ক্ষুদ্র, ৬ লাখ ৫৭ হাজার ৩২৫টি কুটির এবং ৭১০৬টি মাঝারি শিল্প।

২০১৬-১৭ অর্থবছরের প্রথমার্ধের (জুলাই-ডিসেম্বর) মুদ্রানীতি ঘোষণা করা হবে আ মঙ্গলবার। বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম সম্মেলন কক্ষে গভর্নর ফজলে কবির এ মুদ্রানীতি ঘোষণা করবেন। গভর্নরের দায়িত্ব নেয়ার পর এটিই তার প্রথম মুদ্রানীতি। রিজার্ভ চুরির ঘটনায় ড. আতিউর রহমানের পদত্যাগের পর গত ২০ মার্চ গভর্নরের দায়িত্ব নেন ফজলে কবির।

 

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের আমানত ও বিনিয়োগের পরিমাণ দাঁড়িয়েছে (জুন ২০১৬ পর্যন্ত) ৬৫ হাজার কোটি টাকা এবং ৫৭ হাজার কোটি টাকা। যা আগের বছরের একই সময়ের তুলনায় ৫ হাজার কোটি ও  ৬ হাজার কোটি টাকা বেশি।

 

গাাজীপুর জেলার কালিয়াকৈর বাসস্ট্যান্ডে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেডের ১৩৬তম শাখার কার্যক্রম শুরু হয়েছে। ২৫ জুলাই ২০১৬, সোমবার ব্যাংকের পরিচালক আলহাজ্জ নাজমুল আহসান খালেদ প্রধান অতিথি হিসেবে শাখাটির শুভ উদ্বোধন ঘোষনা করেন। ব্যবস্থাপনা পরিচালক মোঃ হাবিবুর রহমান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। 

 

আগামী আগস্ট মাস থেকে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করতে যাচ্ছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যদের বহু প্রতীক্ষিত ‘সীমান্ত ব্যাংক’। আগস্টের প্রথম সপ্তাহে রাজধানীর বিজিবি সদর দপ্তরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যাংকটির উদ্বোধন করবেন।

 

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনে ঋণ চুক্তি স্বাক্ষর হবে মঙ্গলবার। এটি হবে বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বড় ঋণ চুক্তি। গত ১৮ জুলাই এ ঋণ অনুমোদন করে রাশিয়ার সরকার। ঋণ চুক্তি করতে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমানের নেতৃত্বে বাংলাদেশের একটি প্রতিনিধিদল রাশিয়া যাচ্ছে।

 

২৩ জুলাই ২০১৬, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিঃ-এর অর্ধবার্ষিক ব্যবসা উন্নয়ন সম্মেলন ২০১৬ ঢাকাস্থ হোটেল সোনারগাঁ-এর গ্র্যান্ড বলরুমে অনুষ্ঠিত হয়। ব্যাংকের পরিচালক পর্ষদের চেয়ারম্যান আলহাজ্জ আব্দুস সামাদ (লাবু) প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সম্মেলনের উদ্বোধন করেন। ব্যবস্থাপনা পরিচালক মোঃ হাবিবুর রহমান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। 

 

আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিঃ -এর পর্ষদীয় নির্বাহী কমিটির ৫৪৩তম সভা ২৪ জুলাই ২০১৬, রবিবার  ব্যাংকের প্রধান কার্যালয় বোর্ড রুমে অনুষ্ঠিত হয়। কমিটির চেয়ারম্যান আলহাজ্জ হাফেজ মোঃ এনায়েত উল্লাহ্ এতে সভাপতিত্ব করেন। সভায় ব্যাংকের সার্বিক ব্যবসা পরিস্থিতি পর্যালোচনা করা হয় এবং বিভিন্ন নীতিগত সিদ্ধান্ত বিশ্লেষণ করা হয়। 

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যদের বহু দিনের প্রতীক্ষিত সীমান্ত ব্যাংককে চূড়ান্ত লাইসেন্স দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এবার আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করবে ব্যাংকটি। এর মাধ্যমে দেশে তফসিলি ব্যাংকের সংখ্যা হলো ৫৭টি।

 

সীম শীতকালীন সবজি হিসেবে পরিচিত। তবে এটি এখন সব সময় পাওয়া যায়। এখন প্রতি কেজি সীম ১০০ টাকা দরে বিক্রি হচ্ছে। এ ছাড়া বাধাকপি, ফুলকপি, মুলাসহ শীতকালীন আরো কয়েক প্রকার সবজি পাওয়া যাচ্ছে বাজারে।

 

দেশের বেশির ভাগ রেমিট্যান্স আসে মধ্যপ্রাচ্যের আটটি দেশ থেকে। গত অর্থবছরে আটটি দেশের মধ্যে ছয়টি থেকেই রেমিট্যান্স প্রবাহ কমে গেছে। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ পরিসংখ্যান থেকে পাওয়া তথ্য মতে সৌদি আরব থেকে ৩ হাজার ৮০ কোটি টাকা এবং আরব আমিরাত থেকে ৮৭২ কোটি টাকা মূল্যের বৈদেশিক মুদ্রা কমে গেছে। সব মিলিয়ে ছয় দেশ থেকে এক বছরে রেমিট্যান্স প্রবাহ কমেছে প্রায় ৫ হাজার কোটি টাকা সমমূল্যের বৈদেশিক মুদ্রা।

 

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই), দেশের অর্থনৈতিক সমৃদ্ধি বজায় রাখার স্বার্থেই বিদ্যমান গ্যাসের মূল্য না বাড়ানোর জন্য সরকারের প্রতি অনুরোধ জানিয়েছে

 

রাষ্ট্রীয় সোনালী, রূপালী ও অগ্রণী ব্যাংক ২০১৫ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রায় দেড়শ’ কোটি টাকা মুনাফা করেছে বলে জাতীয় সংসদে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

 

জঙ্গি সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে কোনো ব্যাংক ব্যর্থ হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। বুধবার ২৮টি ব্যাংকের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়

 

সহযোগী প্রতিষ্ঠানের মূলধন বৃদ্ধির মাধ্যমে পুঁজিবাজারে ব্যাংকের বাড়তি বিনিয়োগ সমন্বয়ের সুযোগ পেয়েছে ৫ প্রতিষ্ঠান। বুধবার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৫৮০তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া বলে কমিশনের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সাইফুর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়। 

 

বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন (বিআইএ)- এর ৯ম জীবন বীমা সংক্রান্ত বুনিয়াদি কোর্স উদ্বোধন করা হয়েছে। বুধবার কোর্সের উদ্বোধন করেন বিআইএর প্রেসিডেন্ট শেখ কবির হোসেন।

১৭টি জীবন বীমা কোম্পানির ৩৩ জন কর্মকর্তা এ কোর্সে অংশগ্রহণ করছেন।

 

তৈরি পোশাক শিল্প খাতে বাংলাদেশের অগ্রগতির দৃষ্টান্ত বিশ্বের যেকোনো দেশের জন্য অনুকরণীয় এবং বাংলাদেশের তৈরি পোশাকশিল্প অচিরেই বিশ্বের শীর্ষস্থান দখল করবে বলে অভিমত ব্যক্ত করেছেন জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়নবিষয়ক সংস্থার (আঙ্কটাড)  মহাসচিব ড. মুখিসা কিটুই।

 

রূপালী ব্যাংক লিমিটেডের ৩০তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হয়েছে। সম্প্রতি রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়। এতে ব্যাংকের চেয়ারম্যান মনজুর হোসেন সভাপতিত্ব করেন।

 

জঙ্গি অর্থায়ন সর্ম্পকে জানতে সন্দেহজনক লেনদেন খতিয়ে দেখার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের সভাকক্ষে ২৮টি ব্যাংকের প্রধান নির্বাহীদের সঙ্গে এ বিষয়ে করণীয় নিয়ে এক বৈঠকে  এ সিদ্ধান্ত হয়। 

 

চলতি ২০১৬-১৭ অর্থবছরের কৃষি ও পল্লী ঋণ নীতিমালা চূড়ান্ত করেছে বাংলাদেশ ব্যাংক। এবার লক্ষ্যমাত্রা ধরা হচ্ছে ১৭ হাজার ৫৫০ কোটি টাকা। যা গেলবারের তুলনায় ১ হাজার ১৫০ কোটি টাকা বেশি। আগামী ২৮ জুলাই নতুন এ নীতিমালা ঘোষণা করবেন গভর্নর ফজলে কবির।

 

সোনালী ব্যাংকের প্রায় ৫০০ কোটি টাকার অডিট আপত্তি দ্রুত নিষ্পত্তির সুপারিশ করেছে জাতীয় সংসদের সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটি।কমিটির বৈঠকে উপস্থাপিত ব্যাংকটির ঋণ পুনঃতফসিল ও সুদ কার্যক্রমের ২০০৯-১০ অর্থবছরের হিসেবের ওপর বাংলাদেশের মহাহিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রকের উপস্থাপিত বিশেষ নিরীক্ষা প্রতিবেদনে অনিয়মের এসব চিত্র উঠে আসে।

 

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের বগুড়া জোনের উদ্যোগে এসএসসি ও সমমানের পরীক্ষায়  সুবিধাবঞ্চিত ও মেধাবী ছাত্র-ছাত্রীদের বৃত্তি প্রদান  করা হয়েছে।

 

বিকল্প বিরোধ নিষ্পত্তির (এডিআর) মাধ্যমে সদ্যবিদায়ী ২০১৫-১৬ অর্থবছরে ৬৬টি মামলা নিষ্পত্তি করে ৫শ’ কোটি টাকারও বেশি রাজস্ব আদায় করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

 

চলতি ২০১৬-১৭ অর্থবছরের জুলাই-ডিসেম্বর (প্রথমার্ধ) মেয়াদের মুদ্রানীতি আগামী ২৭ জুলাই ঘোষণা করবে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর ফজলে কবির এদিন সকাল ১১টায় এ মুদ্রানীতি ঘোষণা করবেন। গর্ভনর হিসেবে দায়িত্ব গ্রহণের পর এটি হতে যাচ্ছে ফজলে কবিরের প্রথম মুদ্রানীতি। 

 

সদ্য সমাপ্ত ২০১৫-১৬ অর্থবছরে দেশের জাতীয় রপ্তানি আয় বেড়েছে দশমিক ৭২ শতাংশ

সোমবার রপ্তানি উন্নয়ন ব্যুরো, বাংলাদেশ (ইপিবি) প্রকাশিত দেশের পণ্য রপ্তানি আয়ের হালনাগাদ পরিসংখ্যানে তথ্য জানানো হয়েছে

 

গুলশান হামলায় বিদেশিদের মৃত্যুর প্রভাব বাণিজ্যে পড়বে বলে আশঙ্কার প্রেক্ষাপটে জঙ্গিবাদবিরোধী কনভেনশন আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। 

সোমবার রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে দেখা করে এ কথা জানিয়েছেন এফবিসিসিআইর সভাপতি আবদুল মাতলুব আহমাদ। 

 

বিকল্প বিরোধ নিষ্পত্তির (এডিআর) মাধ্যমে সদ্যবিদায়ী ২০১৫-১৬ অর্থবছরে ৬৬টি মামলা নিষ্পত্তি করে ৫শ’ কোটি টাকারও বেশি রাজস্ব আদায় করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

গত অর্থবছরে এডিআর’র মাধ্যমে মামলা নিষ্পত্তির জন্য ১৫০টি আবেদন জমা পড়ে। এর মধ্যে এনবিআর ও করদাতা এই দু’পক্ষের সম্মতিতে ৬৬টি মামলা নিস্পত্তি হয়। নিষ্পত্তি হওয়া মামলা থেকে এই রাজস্ব আয় এসেছে।

 

গাইবান্ধা জেলার পলাশবাড়ীতে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেডের ১৩৫তম শাখার কার্যক্রম শুরু হয়েছে। ১৮ জুলাই ২০১৬, ব্যাংকের পরিচালক আলহাজ্জ ইঞ্জিনিয়ার খন্দকার মেসবাহ উদ্দিন আহমেদ প্রধান অতিথি হিসেবে শাখাটির শুভ উদ্বোধন ঘোষনা করেন। ব্যবস্থাপনা পরিচালক মোঃ হাবিবুর রহমান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। 

 

ঢাকা শহরে পানি সরবরাহ ব্যবস্থার দক্ষতা উন্নয়নে বাংলাদেশকে ২৭ কোটি ৫০ লাখ মার্কিন ডলার ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক(এডিবি)। প্রতি ডলার ৮০ টাকা হিসাবে এ অর্থের পরিমাণ হচ্ছে দুই হাজার দুইশত কোটি টাকা। সরকারের সঙ্গে এ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে রোববার।

 

ভুয়া সুইফট মেসেজ ব্যবহার করে অগ্রণী ব্যাংক থেকে তিন কোটি ৩০ লাখ ইউরো অর্থাৎ ২৮০ কোটি টাকা হাতিয়ে নেয়ার চেষ্টার অভিযোগে দুইজনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

 

নাটোর জেলার সদরে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেডের ১৩৪তম শাখার কার্যক্রম শুরু হয়েছে। ১৭ জুলাই ২০১৬, রবিবার ব্যাংকের পরিচালক আলহাজ্জ ইঞ্জিনিয়ার খন্দকার মেসবাহ উদ্দিন আহমেদ প্রধান অতিথি হিসেবে শাখাটির শুভ উদ্বোধন ঘোষনা করেন। ব্যবস্থাপনা পরিচালক মোঃ হাবিবুর রহমান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। 

 

আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিঃ -এর পর্ষদীয় নির্বাহী কমিটির ৫৪২তম সভা ১৪ জুন ২০১৬, বৃহস্পতিবার  ব্যাংকের প্রধান কার্যালয় বোর্ড রুমে অনুষ্ঠিত হয়। কমিটির চেয়ারম্যান আলহাজ্জ হাফেজ মোঃ এনায়েত উল্লাহ্ এতে সভাপতিত্ব করেন। সভায় ব্যাংকের সার্বিক ব্যবসা পরিস্থিতি পর্যালোচনা করা হয় এবং বিভিন্ন নীতিগত সিদ্ধান্ত বিশ্লেষণ করা হয়। 

 

চিনির বাজারে অস্থিরতা দেখা দিয়েছে। এক সপ্তাহের ব্যবধানে প্রতি কেজি চিনির দাম বেড়েছে ১০টাকা থেকে ১২ টাকা।

ক্রেতারা বলছেন, অসাধু ব্যবসায়ীরা অস্থির করে তুলেছে চিনির বাজার। নানা অজুহাতে দাম বাড়িয়েছে চিনির। 

 

 বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, এলডিসিভুক্ত (স্বল্পোন্নত দেশ) দেশগুলোকে ২০২০ সালের মধ্যে বিশ্ব রপ্তানিবাণিজ্যে ২ শতাংশ অবদান নিশ্চিত করতে হবে। ২০৩০ সালের মধ্যে সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) বাস্তবায়নের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

 

 দেশে সাম্প্রতিক সন্ত্রাসী হামলার আতঙ্কে বাংলাদেশের তৈরি পোশাক খাতে চলতি মৌসুমে দুই থেকে আড়াই বিলিয়ন ডলারের অর্ডার হারাতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছেন বাংলাদেশ গার্মেন্টস বায়িং অ্যাসোসিয়েশনের সভাপতি কাজী ইফতেখার হোসাইন বাবুল।

 

 ৪০ বছর ধরে জিডিপির প্রবৃদ্ধি, কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ বৃদ্ধি, গ্রামীণ অর্থনীতিকে গতিশীল রাখাসহ নানা ক্ষেত্রে অবদান রেখে চলা অভিবাসন খাতটি আমাদের জাতীয় বাজেটে কখনোই গুরুত্ব পায়নি। 

শনিবার রাজধানীর স্প্রেকট্রা কনভেনশন সেন্টারে ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজিত ‘বাজেট ও শ্রম-অভিবাসন’ শীর্ষক গোলটেবিল আলোচনায় অর্থনীতিবিদরা এসব কথা বলেন।

 

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও বেড়েছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৬ পয়েন্ট কমে চার হাজার ৫৩৮ পয়েন্টে অবস্থান করছে। লেনদেন হয়েছে ৩৮৬ কোটি ৮৬ লাখ ৯৩ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট, যা আগের দিনের চেয়ে আট কোটি টাকা কম।

 

বাংলাদেশের তৈরি পোশাক ক্রেতাদের একটি জোট, অ্যালায়েন্স বলছে, দেশটিতে কথিত ইসলামিক স্টেট গোষ্ঠীর একাধিক হামলার ঘটনা ঘটলেও, তারা বাংলাদেশ থেকে তৈরি পোশাক কেনা অব্যাহত রাখবে।

রানা প্লাজা ধসের ঘটনার পর বাংলাদেশের তৈরি পোশাক খাতের নিরাপদ কর্ম পরিবেশ তৈরিতে আমেরিকান ক্রেতাদের নিয়ে ২০১৩ সালে অ্যালায়েন্স ফর বাংলাদেশ ওয়ার্কার সেফটি নামের একটি জোট গঠিত হয়। এই জোটে গ্যাপ ও ওয়ালমার্টের মতো বড় ক্রেতা প্রতিষ্ঠানও রয়েছে।

 

প্রথমবারের মতো স্বদেশী নেতৃত্ব পাচ্ছে রবি। চলতি বছরের নভেম্বর অপারেটরটির নতুন চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও) ও ম্যানেজিং ডিরেক্টরের দায়িত্ব গ্রহণ করছেন মাহতাব উদ্দিন আহমেদ। বর্তমানে তিনি এই কোম্পানিতেই চিফ অপারেটিং অফিসার হিসেবে কর্মরত রয়েছেন।

 

বিশ্বখ্যাত বাণিজ্য বিষয়ক ফোর্বস ম্যাগাজিনের মতে, ইসলামী ব্যাংক বাংলাদেশের বৃহত্তম এবং সবচেয়ে লাভজনক ব্যাংক। সার্বিক বিবেচনায় এ ব্যাংক দেশের অন্যতম ‘বেস্ট পারফর্মিং কোম্পানি’।  

মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক শতাব্দী প্রাচীন ফোর্বস ম্যাগাজিন জুলাই ২০১৬ সংখ্যায় ইসলামী ব্যাংকের উপর এক নিবন্ধে আরো প্রকাশ করে যে, বাংলাদেশের অর্থনীতি প্রধানতঃ দু’টি ভিত্তি - তৈরি পোশাক শিল্প এবং বৈদেশিক রেমিট্যান্স- এর উপর নির্ভরশীল। উভয় খাতে ইসলামী ব্যাংকের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে।     

 

প্রথম দিনের মতো অফিস করলেন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের(ডিএসই) নতুন এমডি কে.এ.এম. মাজেদুর রহমান। এর আগে তার এমডি হিসেবে নিয়োগ অনুমোদন করে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

মঙ্গলবার সকাল থেকেই ডিএসইতে অফিস করেছেন মাজেদুর রহমান।

 

 দাতা সংস্থা বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম আগামী অক্টোবরে বাংলাদেশ সফরে আসছেন। আন্তর্জাতিক দারিদ্র বিমোচন দিবস উদযাপন এবং বাংলাদেশের উন্নয়ন দেখার উদ্দেশ্যে তিনি আসছেন বলে জানা গেছে।

বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ের মুখপাত্র মেহেরীন এ মাহবুব গণমাধ্যমকে এই তথ্য জানিয়েছেন।

 

গুলশানের হলি আর্টিজান রেস্টুরেন্টে জঙ্গি হামলা এবং ঈদের দিন কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগাহ মাঠের পাশে সন্ত্রাসী হামলার ঘটনায় নিন্দা জানিয়েছে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)।

 

গুলশানের আর্টিজান রেস্তোরাঁয় হামলার ঘটনায় দেশের অর্থনীতি ও বিনিয়োগে কোনো প্রভাব ফেলবে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

সোমবার দুপুরে সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এ কথা বলেন। 

 

অভিবাসী শ্রমিকদের পাঠানো রেমিটেন্সের ওপর ১০ শতাংশ ট্যাক্স আরোপ করতে যাচ্ছে মধ্যপ্রাচ্যের দেশ কুয়েত ও ওমান। 

রাজস্ব বৃদ্ধির মাধ্যমে অর্থনীতিকে চাঙ্গা করতে এ পদক্ষেপের বিষয়টি বিবেচনা করছে দেশ দুটি। 

 

আর্ত-মানবতার সেবায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর ত্রান তহবিলে দেড় কোটি টাকা প্রদান করেছে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিঃ।

 

১০ জুলাই ২০১৬, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিঃ-এর মাসিক ব্যবসা উন্নয়ন সভা ব্যাংকের প্রধান কার্যালয় সভাকক্ষে অনুষ্ঠিত হয়। চেয়ারম্যান আলহাজ্জ আব্দুস সামাদ (লাবু) প্রধান অতিথি হিসেবে সভার উদ্বোধন করেন। ব্যবস্থাপনা পরিচালক মোঃ হাবিবুর রহমান এতে সভাপতিত্ব করেন।

 

একটানা নয়দিন বন্ধ থাকার পরে রোববার খুলছে বাংলাদেশের সকল ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান ও পুঁজিবাজার। বিশেষ বিবেচনায় ২,৩ ও ৪ জুলাই ব্যাংকের কিছু শাখা খোলা থাকলেও একটানা বন্ধ ছিল দেশের পুঁজিবাজার।

বিদেশি ও সংখ্যালঘুদের লক্ষ্য করে একের পর এক সন্ত্রাসী হামলা হচ্ছে বাংলাদেশে। এরই ধারাবাহিকতায় সম্প্রতি গুলশানের হলি আর্টিজান বেকারিতে এক সন্ত্রাসী হামলায় নিহত হয়েছেন ১৭ বিদেশিসহ ২০ জিম্মি। সন্ত্রাসী হামলার এ ধারাবাহিকতা বাংলাদেশের অর্থনীতির ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে বলে মনে করছে আন্তর্জাতিক ঋণমান নির্ণয়কারী প্রতিষ্ঠান মুডি’স।

 

ঈদের আগে ব্যাংকের শেষ কার্যদিনে রাজধানীতে বেসরকারি ব্যাংকগুলোতে টাকা তোলার প্রচণ্ড ভিড় দেখা গেছে।

সোমবার রাজধানীর মতিঝিল এলাকার কয়েকটি বেসরকারি ব্যাংক ঘুরে এ চিত্র দেখা গেছে।

 

ইসালামী ব্যাংক এর বিভিন্ন পর্যায়ের কমিটি পুনর্গঠিত হয়েছে। ব্যাংটির ভাইস-চেয়ারম্যান হিসেবে ইউসিফ আবদুল্লাহ আল-রাজী পুনঃনির্বাচিত ও এম. আযীযুল হক নির্বাচিত হয়েছেন। প্রফেসর সৈয়দ আহসানুল আলম হয়েছেন এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান। হেলাল আহমদ চৌধুরীকে অডিট কমিটির চেয়ারম্যান এবং মো. আবদুল মাবুদ, পিপিএমকে রিস্ক ম্যানেজমেন্ট কমিটির চেয়ারম্যান করে কমিটিসমূহ পুনর্গঠন করা হয়েছে।  

 

 বৈশ্বিক মানব সম্পদ উন্নয়ন সূচকে পিছিয়েছে বাংলাদেশ। 

বিশ্বের ১৩০ টি দেশের ওপর পরিচালিত ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের (ডব্লিইইএফ) জরিপে দেখা গেছে, মানব উন্নয়ন সূচকে বাংলাদেশের অবস্থান ১০৪তম। 

 

রাজধানীর মধ্য বাড্ডা এলাকায় অভিযান চালিয়ে জাল টাকা প্রস্তুতকারী চক্রের ৪ সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা বিভাগ। 

গ্রেপ্তারকৃতরা হলেন- মো. ইয়াছিন কাজী, মো. সোলেমান, মো. জাকির হোসেন, মো. কাইয়ুম মিয়া। এ সময় তাদের কাছ থেকে ৫১ লাখ ১০,০০০ টাকার জাল নোট উদ্ধার করা হয়।

 

দায়িত্ব নেয়ার কয়েক ঘণ্টার মধ্যেই গ্রেপ্তার হলেন অগ্রণী ব্যাংকের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মিজানুর রহমান। দুর্নীতি ও ঋণ জালিয়াতির অভিযোগে দায়ের করা মামলায় মিজানুর রহমানসহ আরো তিনজনকে গ্রেপ্তার করে দুর্নীতি দমন কমিশনের (দুদক) একটি টিম।

 

 ঢাকা: ব্যাংকিং খাতে লুটপাট নিয়ে সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের কঠোর সমালোচনা করলেন বিরোধী দলের সংসদ সদস্যরা।

বৃহস্পতিবার দুপুরে জাতীয় সংসদে ২০১৬-১৭ অর্থবছরের বাজেট পাসের আগে এ সমালোচনা করেন জাতীয় পার্টির এমপিরা। তারা ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগে বরাদ্দকৃত অর্থের বিরোধিতা করে ছাঁটাই প্রস্তাব করেন।

 

 জাতীয় সংসদে ২০১৬-১৭ অর্থবছরের বাজেট পাস হয়েছে। পাসকৃত বাজেটে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের অনুকূলে বিভিন্ন পরিমাণ বরাদ্দ দেওয়া হয়েছে।

৫৬টি মন্ত্রণালয় ও বিভাগে অর্থ বরাদ্দের সময় সংসদে ৪২০টি ছাঁটাই প্রস্তাব দেন বিভিন্ন সংসদ সদস্য। তবে কণ্ঠভোটে সব ছাঁটাই প্রস্তাব নাকচ হয়ে যায়।

Your Advert Place 

মুদ্রাবাজার

শেয়ারবাজার

ডিএসইতে দুই ঘণ্টায় ২৫৪ কোটি টাকা লেনদেন

সপ্তাহের প্রথম দিন প্রথম দুই ঘণ্টায় সূচকের নিম্নগতিতে লেনদেন চলছে পুঁজিবাজারে।  রোববার (২০ মে) দুপুর ১২টা ৩৮ মিনিট পর্যন্ত ঢাকা স্টক...

টেলিকম-প্রযুক্তি

আর্থিক খাতে সাইবার হামলা, মোকাবেলায় 'ইথিক্যাল হ্যাকার'

  দেশের আর্থিক খাতে সাইবার হামলা মোকাবেলায় ‘ইথিক্যাল হ্যাকার’ বা নৈতিক হ্যাকার গড়ে তোলা দরকার বলে মনে করছেন এ খাতসংশ্লিষ্টরা। এ...

বিদ্যুৎ ও জ্বালানি

সব খাতে গ্যাসের দাম বৃদ্ধির ইঙ্গিত

সব শ্রেণীর গ্যাসের দাম বৃদ্ধির জন্য বিতরণ ও সঞ্চালন ট্যারিফ নিয়ে গ্যাস ট্রান্সমিশন কোম্পানির (জিটিসিএল) প্রস্তাবের ওপর গণশুনানি শুরু হচ্ছে...