অর্থনৈতিক ডেস্ক: | ব্যাংক

দ্বিতীয়বারও নবায়ন সুবিধা পাচ্ছেন বড় ১১ ঋণখেলাপি

বাণিজ্যিক ব্যাংকগুলো থেকে দেয়া বড় অঙ্কের ঋণের বেশির ভাগই কেন্দ্রীভূত হয়ে পড়ছে কিছু শিল্পগ্রুপের হাতে। এই ঋণের একটি বড় অংশই হাতেগোনা কয়েকটি শিল্পগ্রুপের কাছে... Read more

আপডেট: 12:12 , 28 March , 2019 | Hits:33

১৯৯৯ সালের ২৭ নভেম্বর তৃতীয় প্রজন্মের ব্যাংক হিসেবে যাত্রা করে ব্যাংক এশিয়া। প্রতিষ্ঠার পর থেকে ধারাবাহিকভাবে ভালো করেছে ব্যাংকটি। কিন্তু চলতি বছর এ ধারাবাহিকতায় ছেদ পড়েছে। অপ্রত্যাশিতভাবে কমে গেছে ব্যাংকটির নিট মুনাফা।

মূল্যবান ধাতুর আন্তর্জাতিক বাজারে সোমবার দাম কমেছে স্বর্ণের। যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটনের বিরুদ্ধে আরোপিত অভিযোগ তুলে নেয়ার পর থেকে বাড়তে শুরু করেছে ডলারের বিনিময় হার, যার সরাসরি প্রভাব পড়েছে স্বর্ণসহ মূল্যবান সব ধাতুর বাজারে।

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দরবৃদ্ধি অব্যাহত রয়েছে। গত রোববারের ভূমিকম্পের পর যুক্তরাষ্ট্রের জ্বালানি তেলের সর্ববৃহত্ মজুদকেন্দ্র ওকলাহোমার কাশিং থেকে পণ্যটির সরবরাহ ব্যাহত হওয়ার আশঙ্কা করা হচ্ছে। অন্যদিকে হিলারি ক্লিনটন প্রেসিডেন্ট নির্বাচিত হবেন, এমন প্রত্যাশাও জ্বালানি তেলের বাজারে ইতিবাচক প্রভাব ফেলছে। খবর মার্কেট ওয়াচ।

ভারতসহ বিশ্বের বেশ কয়েকটি দেশে এলাচের উৎপাদন কমায় এর বৈশ্বিক বাজার ঊর্ধ্বমুখী রয়েছে। এর প্রভাবে দেশেও কয়েক মাস ধরে অস্থির পণ্যটির দাম। এক সপ্তাহের ব্যবধানে পাইকারিতে এলাচের দাম বেড়েছে কেজিতে ১৮০ টাকা। সরবরাহ কমলে দাম আরো বাড়তে পারে বলে আশঙ্কা সংশ্লিষ্ট ব্যবসায়ীদের।

তৈরি পোশাক খাতে বাংলাদেশ অনেক এগিয়ে যাচ্ছে। এ ধারা অব্যাহত রাখতে হবে। আর তার জন্য আন্তর্জাতিক বাজার ধরে রাখা দরকার। বাজার ধরে রাখা এবং টিকে থাকতে প্রয়োজন দীর্ঘমেয়াদি বিশ্বাসযোগ্যতা। গতকাল রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সিটিতে শুরু হয়েছে দুই দিনব্যাপী বাংলাদেশ ডেনিম এক্সপো-২০১৬। পঞ্চমবারের মতো এ আয়োজনে গতকাল অনুষ্ঠিত সেমিনারে এমন মত প্রকাশ করেছেন বক্তারা।

‘ব্যাসেল থ্রি’ অনুসারে রেগুলেটরি মূলধন বাড়াতে ৪০০ কোটি টাকার সাব-অর্ডিনেটেড বন্ড ইস্যুর সিদ্ধান্ত নিয়েছে ন্যাশনাল ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ। এজন্য সংশ্লিষ্ট নিয়ন্ত্রকদের অনুমোদন প্রয়োজন হবে ব্যাংকটির। স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

দেশের দ্বিতীয় বৃহত্তম সমুদ্রবন্দর মংলায় কাস্টমস কর্তৃপক্ষের সঙ্গে ব্যবসায়ীদের দূরত্ব বাড়ছে। আমদানি-রফতানিতে দীর্ঘসূত্রতা, পণ্য খালাসে অতিরিক্ত শুল্ক আদায়, কায়িক পরীক্ষার নামে মামলা, অতিরিক্ত জরিমানা আদায় ও আদালতের আদেশ উপেক্ষা করে পণ্য খালাসে অনুমতি না দেয়ার অভিযোগ করছেন ব্যবসায়ীরা। এসব সমস্যা দ্রুত সমাধান করা না হলে বন্দর অচল করে দেয়ার হুমকি দিয়েছেন তারা।

এ কে খান গ্রুপ চট্টগ্রামের টাইগার পাস এলাকায় বাটালী পাহাড়ের পাদদেশে পাঁচতারকা হোটেলের নির্মাণকাজ শুরু করে ২০০৯ সালে। কিন্তু পাহাড় কাটার প্রমাণ পাওয়ায় গত বছরের জুনে প্রতিষ্ঠানটিকে ১ কোটি টাকা জরিমানা করে পরিবেশ অধিদপ্তর। সেই সঙ্গে কাজ বন্ধ রাখার নির্দেশ দেয়। সেই থেকে বন্ধ রয়েছে নিকেতন নামে হোটেলটির নির্মাণকাজ।

দীর্ঘ অপেক্ষার পর বাংলাদেশের অগভীর সমুদ্রে দুটি ব্লকে দ্বিমাত্রিক ভূতাত্তিক জরিপ (টুডি সিসমিক সার্ভে) শুরু করছে ভারতের রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান অয়েল অ্যান্ড ন্যাচারাল গ্যাস করপোরেশন (ওএনজিসি) বিদেশ লিমিটেড এবং অয়েল ইন্ডিয়া লিমিটেড। আজ থেকে এ জরিপ শুরু হচ্ছে। চলবে তিন মাস। পেট্রোবাংলা সূত্রে এ তথ্য জানা গেছে।

২০১৬ সালের প্রথম ১০ মাসে (জানুয়ারি-অক্টোবর) গত বছরের একই সময়ের তুলনায় ভিয়েতনামের চাল রফতানি কমেছে ২১ দশমিক ২ শতাংশ। এর ফলে পণ্যটির রফতানি থেকে দেশটির আয়ও কমে গেছে। খবর ওয়ার্ল্ড গ্রেইন।

দেশের বাজারে রসুনের দাম এখন কমতির দিকে। এ অবস্থায় আন্তর্জাতিক বাজার থেকে উচ্চমূল্যে পণ্যটি আমদানি করে কম দামে বিক্রি করতে হচ্ছে আমদানিকারকদের। ফলে প্রতি কেজি রসুনে তাদের ২০ টাকা লোকসান গুনতে হচ্ছে। অন্যদিকে দেশী রসুন বিক্রি করে লাভ করছেন কৃষক ও মজুদদাররা।

ব্যক্তিগত সার্ভার ব্যবহার করে দাপ্তরিক ই-মেইল পাঠানো নিয়ে এমনিতেই সমালোচনার মুখে রয়েছেন ডেমোক্রেটিক দলীয় প্রেসিডেন্ট পদপ্রার্থী হিলারি ক্লিনটন। এরই মধ্যে আরেকটি অনিয়মের কারণে বিতর্কের কেন্দ্রে পরিণত হলেন তিনি। হিলারি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে কাতারের কাছ থেকে ‘উপহার’ হিসেবে ১০ লাখ ডলার গ্রহণ করে ক্লিনটন ফাউন্ডেশন। বিষয়টি পররাষ্ট্র মন্ত্রণালয়কে অবগত করার কথা থাকলেও তা করা হয়নি। খবর রয়টার্স।

মধ্য ইউরোপ ও পূর্ব ইউরোপের দেশগুলোর বিভিন্ন আর্থিক প্রকল্পে প্রায় ১ হাজার ১১৫ কোটি ডলার বিনিয়োগ করার ঘোষণা দিয়েছে চীন। রোববার দেশটির শিল্প ও বাণিজ্য ব্যাংক এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

২০১৩ সালের পর দ্রুত ভাড়াভিত্তিক বিদ্যুৎকেন্দ্র (কুইক রেন্টাল) থেকে সরে আসার প্রতিশ্রুতি ছিল সরকারের। কিন্তু বড় বিদ্যুৎকেন্দ্রগুলো উৎপাদনে না আসায় কুইক রেন্টালের মেয়াদ বাড়ানো হয় পাঁচ বছর। তবে ২০১৮ সালের পর কুইক রেন্টাল আর থাকবে না, এমন নীতিগত সিদ্ধান্ত হয় সে সময়। যদিও বিদ্যুৎ বিভাগের তথ্য বলছে, কুইক রেন্টালের সংখ্যা কমছে না, বরং বাড়ছেই।

কর্ণফুলী নদীর তীরঘেঁষে গড়ে উঠেছে বেশ কয়েকটি ডকইয়ার্ড ও জেটি। এর মধ্যে কর্ণফুলী সেতুর উজানে গড়ে ওঠা সাতটি ডকইয়ার্ড নদীর বড় অংশ দখল করে জাহাজ ও ট্রলার বানানোর কাজ করছে। বিভিন্ন সময় চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ইয়ার্ড সরানোর নির্দেশ দিলেও বছরের পর বছর এভাবে কর্ণফুলী দখল করে জাহাজ বানানোর কাজ করছে এসব প্রতিষ্ঠান।

হলি আর্টিজান হামলার পর নিরাপত্তা ইস্যুতে রাজধানীর অভিজাত গুলশান, বনানী ও বারিধারার আবাসিক এলাকা থেকে বাণিজ্যিক স্থাপনা অপসারণের সিদ্ধান্ত নেয় রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। এর অংশ হিসেবে প্রায় ১৩ হাজার বাণিজ্যিক প্রতিষ্ঠান উচ্ছেদের নোটিসও দেয় সংস্থাটি। যদিও সে সিদ্ধান্ত থেকে সরে এসেছে রাজউক। আয় বাড়াতে নির্ধারিত ফির বিনিময়ে ভূমি ব্যবহারের শ্রেণী পরিবর্তনের উদ্যোগ নিয়েছে তারা।

গেল প্রান্তিকে এক বছর আগের তুলনায় খারাপ সময় অতিক্রম করেছে সাধারণ বীমা খাত। হালনাগাদ তথ্য পর্যালোচনায় দেখা যায়, তৃতীয় প্রান্তিকে এ খাতের ৫৫ শতাংশ তালিকাভুক্ত কোম্পানির আয় কমেছে। তবে প্রথম তিন প্রান্তিকের চিত্রটি ঠিক উল্টো। জানুয়ারি-সেপ্টেম্বর সময়ে ৫৫ শতাংশ কোম্পানির আয় বেড়েছে। বছরের প্রথমার্ধে ভালো করার সুবাদে নয় মাসে এগিয়েছে কিছু কোম্পানি।

অপরিশোধিত লবণ বা লবণের কাঁচামালের প্রায় শতভাগ আমদানি হয় প্রতিবেশী দেশ ভারত থেকে। আমদানিকৃত এসব লবণ বাংলাদেশের বন্দর পর্যন্ত নিয়ে আসার পর টনপ্রতি দাম পড়ে সর্বনিম্ন ২০ ডলার থেকে সর্বোচ্চ ২৫ ডলার। সে হিসাবে বন্দরে পৌঁছানো পর্যন্ত কেজি প্রতি লবণের দাম পড়ে সর্বোচ্চ ১ টাকা ৯৫ পয়সা। কিন্তু হাত বদল হয়ে এ লবণ পরিশোধন মিল পর্যন্ত আসতে প্রতি কেজির দাম দাঁড়ায় ১৫ টাকা ৫৪ পয়সা থেকে ১৬ টাকা ২২ পয়সা।

আবহমান কাল ধরে বাংলাদেশে গৃহ নির্মাণসামগ্রী হিসেবে গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে বাঁশ। ঘরের বেড়া, চালা, খুঁটি থেকে শুরু করে দালান নির্মাণসহ বিভিন্ন কাজে বাঁশ ব্যবহার হয়। তবে সাম্প্রতিক সময়ে পাকা বাড়ি নির্মাণে ইস্পাতের ব্যবহার বাড়ায় বাঁশের চাহিদা আগের তুলনায় কমে এসেছে। তা সত্ত্বেও বেড়ে চলেছে বাঁশের দাম। কয়েক বছরের ব্যবধানে দাম বেড়েছে প্রায় এক-তৃতীয়াংশ।

চলতি বছরের তৃতীয় প্রান্তিকে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষে (বিআইডিএ) ৫০ হাজার কোটি টাকারও বেশি বিনিয়োগ প্রকল্প নিবন্ধিত হয়েছে। দ্বিতীয় প্রান্তিকের তুলনায় গত প্রান্তিকে প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ বেড়েছে ১০ হাজার ১৬ কোটি ৯৫ লাখ টাকা। এ প্রকল্পগুলো বাস্তবায়ন হলে ৫৩ হাজার ২৭৯ সংখ্যক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। গতকাল এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে সংস্থাটি।

ঢাকা থেকে সড়কপথে ২ ঘণ্টার দূরত্বে নরসিংদী। এখানেই প্রথম গড়ে ওঠে মুনাফাবিহীন সামাজিক উদ্যোগ ‘হাতে বুনানো’র প্রথম প্রডাকশন ইউনিট। মাত্র ১২ জন কর্মী নিয়ে যাত্রা করা হাতে বুনানোয় এখন কাজ করছেন প্রায় ১২ হাজার নারী। তাদের ভাগ্য ফিরেছে হাতে বোনা কম্বল, শিশুদের জুতা, ঝুমঝুমি, খেলনা ও বর্ণিল সামগ্রী উৎপাদনের মাধ্যমে। সামাজিক উদ্যোগের মাধ্যমে পল্লী নারীর ক্ষমতায়নে দৃষ্টান্ত হয়ে আছে প্রতিষ্ঠানটি।

দেশের ব্যাংকিং খাতে চেক জালিয়াতি, ঋণ প্রদানে অনিয়ম, অনুমোদনহীন অর্থ হস্তান্তর, ভুয়া ব্যাংক হিসাব খোলা, ডেবিট ও ক্রেডিট কার্ড জালিয়াতিসহ বিভিন্ন ধরনের আর্থিক অপরাধ সংঘটিত হচ্ছে। এসব অপরাধের ৯০ শতাংশই সংঘটিত হচ্ছে ব্যাংক কর্মকর্তাদের যোগসাজশে। বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

সারা দেশে পাঁচ শতাধিক সিএনজি (কমপ্রেসড ন্যাচারাল গ্যাস) ফিলিং স্টেশন রয়েছে। এসব স্টেশনের কাছে গ্যাস সরবরাহ বাবদ রাষ্ট্রায়ত্ত পাঁচটি গ্যাস বিতরণ কোম্পানির মোট পাওনার পরিমাণ ৬৩৩ কোটি ৮২ লাখ টাকা। তবে বকেয়ার পরিমাণ এত বড় নয় বলে দাবি করছেন স্টেশন মালিকরা। ফলে এ বকেয়া বিল নিয়ে গ্যাস বিতরণ কোম্পানি ও সিএনজি স্টেশন মালিকদের মধ্যে জটিলতা সৃষ্টি হয়েছে।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সরকারি-বেসরকারি অংশীদারিত্বের (পিপিপি) ভিত্তিতে প্রস্তাবিত রাডার ব্যবস্থাপনা প্রকল্পের অস্বাভাবিক ব্যয় নিয়ে প্রশ্ন তুলেছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়। এ ব্যয়ের যৌক্তিকতা যাচাইয়ে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষকে (বেবিচক) নির্দেশ দেয়া হয়েছে। গতকাল মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত বৈঠকে এ নির্দেশ দেয়া হয়।

সোলার হোম সিস্টেম স্থাপনে এগিয়ে রয়েছে বাংলাদেশ। প্রতি বছর বসছে প্রায় ৩০ হাজার সোলার হোম সিস্টেম। প্রচলিত ধারার এসব সৌরবিদ্যুৎ প্লান্টে ব্যাটারি ব্যবহার করায় বিদ্যুতের উৎপাদন খরচ পড়ছে অত্যধিক, প্রতি ইউনিট ৩০-৩৫ টাকা। পাশাপাশি রয়েছে পরিবেশগত ক্ষতির বিষয়টিও।

দেশের বাজারে আলুর পর্যাপ্ত মজুদ থাকা সত্ত্বেও আকস্মিকভাবে দাম বাড়িয়েছেন ব্যবসায়ীরা। তবে ব্যবসায়ীরা বলছেন, গত সপ্তাহের হঠাত্ বৃষ্টিতে শীতের সবজি ক্ষতিগ্রস্ত হওয়ায় বাজারে আলুর চাহিদা বেড়েছে। এ কারণে দামও বাড়তির দিকে রয়েছে।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আশা করছেন, বছর দুয়েকের মধ্যেই গতিশীল ও কার্যকর হবে দেশের পুঁজিবাজার। গতকাল রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) আয়োজিত ‘পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতি ও ভবিষ্যত্’ শীর্ষক এক সেমিনারে তিনি এ আশা প্রকাশ করেন।

কাপড় ধোয়ার সেরা ডিটারজেন্ট পাউডার সার্ফ এক্সেল’- টেলিভিশনের পর্দায় নিয়মিত দেখানো হয় এমন চটকদার বিজ্ঞাপন কিন্তু বিজ্ঞাপনের সঙ্গে বাস্তবতার কোনো মিল নেই বলে অভিযোগ করছেন ভোক্তারা 

বাংলাদেশে কারখানা নিরাপত্তা মানদণ্ড অর্জনে ব্যর্থ হওয়ায় গত এক মাসেই ১৩টি কারখানার সাথে ব্যবসায়িক সম্পর্ক স্থগিত করেছে অ্যাকর্ড ও অ্যালায়েন্স। জোট দুটির ওয়েবসাইটে দেয়া তথ্য অনুযায়ী এ নিয়ে অ্যালায়েন্স এ পর্যন্ত মোট ১০৪টি আর অ্যাকর্ড ৪৭টি কারখানার বিষয়ে নিরাপত্তা বা কারখানা সংস্কার ইস্যুতে এমন সিদ্ধান্ত নিলো।

সার্ভিস চার্জ দ্বিগুন করতে বাংলাদেশ ব্যাংকের কাছে প্রস্তাব করেছে ব্যাংক বহির্ভূত ৩৩ আর্থিক প্রতিষ্ঠানের এমডিরা। গতকাল বাংলাদেশ ব্যাংক গভর্নর ফজলে কবিরের সাথে বৈঠকে এ প্রস্তাব দেয়া হয় আর্থিক প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে। জবাবে পরীক্ষা নিরীক্ষা করে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। 

সহযোগী প্রতিষ্ঠানের লোকসানের ঘাটি টানতে হিমশিম খাচ্ছে দেশের ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলো। পুঁজিবাজারে বিনিয়োগ করে বেশিরভাগ আর্থিক প্রতিষ্ঠানের সহযোগী প্রতিষ্ঠান মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাইজগুলো লোকসানের সম্মুখীন হয়েছে। প্রতিষ্ঠানের বিনিয়োগ থাকায় প্রতিষ্ঠানগুলোর লোকসানের দায় ব্যাংকগুলোকে বহন করতে হচ্ছে। আর লোকসান সমন্বয় করতে ব্যাংকগুলোর নীট লোকসান বেড়ে যাচ্ছে।

আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিঃ এর নতুন নিয়োগপ্রাপ্ত অফিসারদের জন্য ‘ফাউন্ডেশন কোর্স অন্য ব্যাংকিং শীর্ষক প্রশিক্ষণ কোর্স ১ নভেম্বর, ২০১৬ তারিখে উদ্বোধন করা হয়। ব্যাংকের চেয়ারম্যান আলহাজ্জ আব্দুস সামাদ (লাবু) প্রধান অতিথি হিসেবে কোর্সটির উদ্বোধন করেন। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যাংকের পরিচালক আলহাজ্জ আব্দুল মালেক মোল্লা।

সাম্প্রতিক সময়ে ব্যবসায়ী জগতের সবচেয়ে আলোচিত ঘটনা টাটা সন্স ও সাইরাস মিস্ত্রির মধ্যকার চলমান বিবাদ। তারা দুজনই ভারতের পার্সি সম্প্রদায়ভুক্ত। দেশের সবচেয়ে সম্মানিত কনগ্লোমারেটর ও মিস্ত্রির তিক্ত শত্রুতা পার্সি সমাজে আলোড়ন তৈরি করেছে। টাটা-মিস্ত্রির লাগাতার অভিযোগ-পাল্টা অভিযোগে বিস্মিত গোটা পার্সি সম্প্রদায়।

যুক্তরাষ্ট্রের শেয়ারবাজার-সংশ্লিষ্টরা আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনীত প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের জয়ের সম্ভাবনা দেখছেন না। তারপরও ডোনাল্ড ট্রাম্প যদি কোনোভাবে ডেমোক্রেটিক পার্টির মনোনীত প্রার্থী হিলারি ক্লিনটনকে পরাজিত করেন, শেয়ারবাজারে তার প্রতিক্রিয়া নাটকীয় হতে পারে। তবে নির্বাচন-উত্তর এমন প্রতিক্রিয়া স্থায়ী হবে কিনা তা নিশ্চিত নয়।

‘সুখী স্বদেশ গড়তে ভাই, আয়করের বিকল্প নাই’ স্লোগানে সারা দেশে শুরু হয়েছে আয়কর মেলা। কেন্দ্রীয়ভাবে এবার রাজধানীর আগারগাঁও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নির্মাণাধীন নিজস্ব ভবনে আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে। এর বাইরে দেশের ৮৬টি উপজেলাসহ সিটি করপোরেশন ও জেলা পর্যায়ে মোট ১৫০টি স্থানে মেলার আয়োজন করা হয়েছে। বিভাগীয় শহরগুলোয় সাতদিন, জেলা শহরগুলোয় চারদিন ও উপজেলা পর্যায়ে দুদিন ধরে আয়কর মেলা চলবে।

সরকার ঘোষিত ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাজ্য। গতকাল বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে বৈঠক শেষে যুক্তরাজ্যের সরকারি উন্নয়ন সংস্থা ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (ডিএফআইডি) পক্ষ থেকে এ সিদ্ধান্ত জানানো হয়।

সমাজের সুবিধাবঞ্চিত ও আর্থিক সেবাবহির্ভূত জনগোষ্ঠীকে ব্যাংকিংসেবার আওতায় আনতে ২০১০ সালের জানুয়ারিতে নেয়া হয় বিশেষ উদ্যোগ। সে সময় ১০, ৫০ ও ১০০ টাকা জমা দিয়ে ব্যাংক হিসাব খোলার সুযোগ করে দেয়া হয় সুবিধাবঞ্চিতদের। এর মধ্যে কৃষকদের জন্য নেয়া হয় ১০ টাকায় ব্যাংক হিসাব খোলার বিশেষ উদ্যোগ। চলতি বছরের প্রথমার্ধ পর্যন্ত এসব বিশেষ ব্যাংক হিসাবের সংখ্যা ১ কোটি ৬১ লাখ ছাড়িয়েছে। তবে কিছুটা ভিন্ন প্রবণতা দেখা গেছে কৃষকদের ১০ টাকার ব্যাংক হিসাবের ক্ষেত্রে।

ঊনবিংশ শতাব্দীর শেষ ভাগ থেকে বিংশ শতাব্দীর প্রথম ভাগ— সমতাভিত্তিক অর্থনীতি তখনো ছিল না যুক্তরাষ্ট্রে। দেশটির অর্থনীতিতে উৎপাদিত প্রতি ৫ ডলারের মধ্যে ১ ডলার চলে যায় মাত্র ১ শতাংশ ধনীর হাতে। আর মূল্যস্ফীতির কাছে হার মানতে হয় কর্মজীবী মানুষকে। বাড়তে থাকে আয়বৈষম্য।

এবার বড় ধরনের আর্থিক অনিয়মে জড়িয়ে পড়েছে বাংলাদেশ ব্যাংক। অথচ ব্যাংকিং খাতের অনিয়ম রোধ ও শৃংখলা রক্ষার দায়িত্ব এ প্রতিষ্ঠানটির ওপর। নিয়ম অনুযায়ী কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তা ও কর্মচারীরা প্রেরণা বোনাস পাবেন মূল বেতনের আড়াইগুণ। সেখানে দেয়া হয়েছে পাঁচগুণ হারে। এভাবে শ্রান্তি বিনোদন ভাতা, ভ্রমণ ভাতা, চিকিৎসা ভাতাসহ বিভিন্ন খাতে নিয়ম-বহির্ভূত ব্যয় করে শতাধিক কোটি টাকার আর্থিক অনিয়মে সরাসরি জড়িয়ে পড়েছে প্রতিষ্ঠানটি।

আগামী দুই বছরের মধ্যে দেশে তৈরি মোটরসাইকেল রপ্তানি হবে বিভিন্ন দেশে। এরই মধ্যে দেশীয় নকশায় ভালুকায় নিজস্ব কারখানাতে মোটরসাইকেল তৈরি করছে রানার গ্রুপ। প্রতিষ্ঠানটি এখন যুক্তরাষ্ট্রের বিখ্যাত মোটরবাইক নির্মাতা প্রতিষ্ঠান ইউএম-এর সঙ্গে চুক্তি করেছে। উন্নত প্রযুক্তি নিয়ে নিজস্ব অটোমোবাইল ব্র্যান্ডকে বিশ্বমানে উন্নীত করে দেশের চাহিদা মেটানোর পাশাপাশি রপ্তানির লক্ষ্যেই এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন রানার গ্রুপের চেয়ারম্যান হাফিজুর রহমান খান।

৩০ অক্টোবর ২০১৬, রবিবার আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিঃ এর পরিচালক পর্ষদের ৩০০তম সভা ব্যাংকের প্রধান কার্যালয়ের বোর্ড রুমে অনুষ্ঠিত হয়। পর্ষদের চেয়ারম্যান আলহাজ্জ আব্দুস সামাদ এর সভাপতিত্বে সভায় ব্যাংকের সার্বিক ব্যবসা পরিস্থিতি পর্যালোচনা করা হয় এবং বিভিন্ন নীতিগত সিদ্ধান্ত বিশ্লেষণ করা হয়।

বিজ্ঞাপনী সংস্থা 'জিঅ্যান্ডআর' এখন প্রতিমাসে পাঁচ হাজারের বেশি বাংলাদেশি ওয়েবসাইট এবং অ্যাপে এক বিলিয়ন বিজ্ঞাপন সরবরাহ করছে।

মাঝখানে সোয়া এক মাস ভালো থাকার পর আবারও দরপতনের বৃত্তে দেশের শেয়ারবাজার। গত ১৯ অক্টোবর থেকে গতকাল সোমবার পর্যন্ত প্রতিদিনই কমছে বেশিরভাগ শেয়ারদর। প্রথমদিকে দরপতনকে 'দর সংশোধন' বলা হলেও এখন এর কারণ ব্যাখ্যা করতে পারছেন না কেউ। বরং টানা নবম দিনে বেশিরভাগ শেয়ারদর হারানোকে দরপতন বলেই স্বীকার করছেন সবাই।

আমদানিকৃত চিনি ও কাঁচামালের ওপর থেকে সরকার ট্যাক্স কমাচ্ছে— এমন খবরে রাজধানীর পাইকারি বাজারে ১৫ দিনের ব্যবধানে পণ্যটির দাম কমেছে মণে ১৯০ টাকা। তবে পাইকারিতে চিনির দরপতনের প্রভাব এখন খুচরায় পড়েনি।

আগামী বছর বৈশ্বিক অপরিশোধিত জ্বালানি তেলের দৈনিক চাহিদা ১২ লাখ ব্যারেল বাড়তে পারে বলে ইন্টারন্যাশনাল এনার্জি এজেন্সি (আইইএ) জানিয়েছে। চলতি বছর পণ্যটির দৈনিক চাহিদা প্রবৃদ্ধি ছিল ১৮ লাখ ব্যারেল। খবর মার্কেট রিয়েলিস্ট ও ইনভেস্টটিং ডটকম।

বাংলাদেশ ব্যাংকের এক্সপেন্ডিচার ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট-২-এ কর্মরত মহাব্যবস্থাপক মো. সোহরাওয়ার্দী নির্বাহী পরিচালক পদে পদোন্নতি পেয়েছেন। কেন্দ্রীয় ব্যাংকের এক অফিস আদেশের মাধ্যমে তাকে এ পদোন্নতি দেয়া হয়। ওই আদেশে একই সঙ্গে সোহরাওয়ার্দীকে বাংলাদেশ ব্যাংক বরিশাল অফিসে বহাল করা হয়েছে।

‘সুখী স্বদেশ গড়তে ভাই, আয়করের বিকল্প নাই’ স্লোগানকে উপজীব্য করে আজ শুরু হচ্ছে সপ্তাহব্যাপী আয়কর মেলা। এবারের মেলায় ব্যক্তিশ্রেণীর করদাতারা প্রথমবারের মতো অনলাইনে আয়কর বিবরণী জমা দিতে পারবেন। কেন্দ্রীয়ভাবে এবার রাজধানীর আগারগাঁও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নির্মাণাধীন নিজস্ব ভবনে আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে।

আঞ্চলিক জোট ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাজ্য। আর এ সিদ্ধান্তের প্রভাবে দেশটির অর্থনৈতিক ভবিষ্যত্ উজ্জ্বল বলে অভিমত ব্যক্ত করেছেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার এলিসন ব্লেক। বাংলাদেশে বিদেশী বিনিয়োগকারীদের সংগঠন ফরেন ইনভেস্টর্স চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফআইসিসিআই) আয়োজিত মধ্যাহ্নভোজ সভায় এ মত ব্যক্ত করেন তিনি।

Your Advert Place 

মুদ্রাবাজার

শেয়ারবাজার

ডিএসইতে দুই ঘণ্টায় ২৫৪ কোটি টাকা লেনদেন

সপ্তাহের প্রথম দিন প্রথম দুই ঘণ্টায় সূচকের নিম্নগতিতে লেনদেন চলছে পুঁজিবাজারে।  রোববার (২০ মে) দুপুর ১২টা ৩৮ মিনিট পর্যন্ত ঢাকা স্টক...

টেলিকম-প্রযুক্তি

আর্থিক খাতে সাইবার হামলা, মোকাবেলায় 'ইথিক্যাল হ্যাকার'

  দেশের আর্থিক খাতে সাইবার হামলা মোকাবেলায় ‘ইথিক্যাল হ্যাকার’ বা নৈতিক হ্যাকার গড়ে তোলা দরকার বলে মনে করছেন এ খাতসংশ্লিষ্টরা। এ...

বিদ্যুৎ ও জ্বালানি

সব খাতে গ্যাসের দাম বৃদ্ধির ইঙ্গিত

সব শ্রেণীর গ্যাসের দাম বৃদ্ধির জন্য বিতরণ ও সঞ্চালন ট্যারিফ নিয়ে গ্যাস ট্রান্সমিশন কোম্পানির (জিটিসিএল) প্রস্তাবের ওপর গণশুনানি শুরু হচ্ছে...