পবিত্র ঈদুল আজহা উপলক্ষে নতুন টাকা সরবরাহ করবে বাংলাদেশ। নির্দিষ্ট কিছু ব্যাংক থেকে এ টাকা সংগ্রহ করা যাবে। মঙ্গলবার (৭ আগস্ট) বিকেলে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। সাপ্তাহিক ও সরকারি ছুটির দিন ব্যতীত আগামী ১৩ থেকে ২০ আগস্ট পর্যন্ত গ্রাহকরা নতুন টাকা সংগ্রহ করতে পারবেন। বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন অফিসের কাউন্টারের মাধ্যমে জনসাধারণের মাঝে নতুন নোট বিনিময় করা হবে। এছাড়া রাজধানীর বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের ১৪টি শাখা থেকেও ১০, ২০, ৫০ ও ১০০ টাকা মূল্যমানের নতুন নোট প্রতিটি একটি প্যাকেট করে বিশেষ ব্যবস্থায় বিনিময় করা হবে।

ব্যাংক ঋণের সুদের হার ৯ শতাংশে নামিয়ে আনার জন্য বেসরকারি ব্যাংকের ওপর পরোক্ষভাবে চাপ সৃষ্টি করা হবে। এ ক্ষেত্রে নির্ধারণ করা হবে বেশ কিছু কৌশল। এই কৌশলের আওতায় সেসব বেসরকারি ব্যাংক ঋণের সুদের হার ৯ শতাংশে নামিয়ে আনবে না তাদের বিভিন্ন কর্মকাণ্ড খতিয়ে দেখা হবে। একই সাথে চালানো হবে বিশেষ পরিদর্শন। এ ক্ষেত্রে ব্যাংকগুলোর ঋণ পরিস্থিতি, ব্যবস্থাপনা ব্যয় খতিয়ে দেখা হতে পারে। সংশ্লিষ্ট ব্যাংকের বিরুদ্ধে কঠোরভাবে প্রয়োগ করা হবে ব্যাংকিং বিধিবিধান। কেন্দ্রীয় ব্যাংককে এই দায়িত্ব পালনের জন্য বলা হবে বলে জানা গেছে। 

বাংলাদেশে গ্রাম থেকে শহরে মানুষের মাথার চুল বিশেষ করে মেয়েদের ঝরে পড়া চুল সংগ্রহ করার ঘটনা নতুন নয়। তার ওপর দেশের বিভিন্ন প্রান্তে বিউটি পার্লারগুলোতে কিংবা সেলুনে প্রতিনিয়ত কাটা হচ্ছে বহু মানুষের চুল। আর এসব ফেলনা চুল দিয়েই আসছে টাকা। শুধু দেশের বাজাই এ দিয়ে ব্যবসা হচ্ছে তা নয়, আসছে শত-কোটি টাকার বৈদেশিক মুদ্রা। রপ্তানি উন্নয়ন ব্যুরোর হিসেবে গত অর্থবছরে বিভিন্ন দেশে এই চুল রপ্তানি করে আয় হয়েছে এক কোটি ৯০ লাখ ডলার অর্থাৎ ১৫০ কোটি টাকারও বেশি।

প্রতি বিঘা জমিতে আলু চাষে এ বছর খরচ পড়েছে ২২ হাজার থেকে ২৫ হাজার টাকা। বিঘাপ্রতি উৎপাদন হয়েছে ৭৫ থেকে ৮৫ মণ আলু। প্রতি মণ আলু উৎপাদনে খরচ পড়েছে ২৮০ থেকে ৩০০ টাকা। কিন্তু কৃষক পর্যায়ে প্রতি মণ আলু বিক্রি হচ্ছে ২০০ থেকে ২২০ টাকা দরে। অর্থাৎ প্রতি মণ আলু উৎপাদন করে এ বছর কৃষকের ক্ষতি ৮০ থেকে ১০০ টাকা। বিঘাপ্রতি খরচ দাঁড়িয়েছে সাত থেকে আট হাজার টাকা। আলু চাষ করে বিপাকে পড়েছেন কৃষক।