প্রতিবারের মতো এবারও ঈদকে সামনে রেখে বাজারে নতুন টাকা ছাড়বে বাংলাদেশ ব্যাংক। নতুন টাকা নিতে হলে দিতে হবে আঙ্গুলের ছাপ। নতুন টাকার বাণিজ্য নিয়ন্ত্রণ ও এক ব্যক্তি যাতে একাধিকবার টাকা নিতে না পারে সেজন্য এই ব্যবস্থা বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

আগামী ১৬ জুন বৃহস্পতিবার থেকে এবার ৩০ হাজার কোটি টাকার বেশি নতুন নোট বাজারে ছাড়বে বাংলাদেশ ব্যাংক। নতুন টাকা বিনিময় চলবে ৪ জুলাই পর্যন্ত।

কেন্দ্রীয় ব্যাংকের সূত্র বলছে, বায়োমেট্টিক পদ্ধতিতে অর্থাৎ আঙ্গুলের ছাপ দিয়ে এবার একজন ব্যক্তি সর্বোচ্চ ৮ হাজার ৭০০ টাকার নতুন নোট নিতে পারবেন। কোন ব্যক্তি একবারের বেশি নতুন টাকা নিতে পারবেন না। এজন্য এই ব্যবস্থা করা হয়েছে। তবে একজন ব্যক্তি তার চাহিদা মতো ধাতব মুদ্রার কয়েন নিতে পারবে।

সূত্র জানিয়েছে, এবার প্রায় ৩০ হাজার কোটি টাকার বেশি নতুন নোট ছাড়া হবে বাজারে। এর মধ্যে অর্ধেক অর্থাৎ ১৫ হাজার কোটি টাকা বাংলাদেশ ব্যাংক ও বাকি অর্ধেক ছাড়া হবে বাণিজ্যিক ব্যাংকগুলোর মাধ্যমে। তবে, কেন্দ্রীয় ব্যাংকে নির্ধারিতের চেয়ে বেশি পরিমাণ টাকা ছাড়া হতে পারে।

কারণ হিসেবে সূত্র বলছে, বিভিন্ন সরকারি অফিসের কর্মকর্তা ছাড়াও অনেক ব্যবসায়ী এবং গুরুত্বপূর্ণ ব্যক্তিরা বাংলাদেশ ব্যাংক থেকেই নতুন টাকা সংগ্রহ করে থাকেন। এজন্য শেষ মুহূর্তে টাকার চাহিদা ও চাপ দুটোই বাড়ে। তাই বাড়তি নতুন টাকাও মজুদ রাখা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে অবস্থিত মতিঝিল, সদরঘাট, চট্টগ্রাম, খুলনা ও সিলেট শাখা অফিস থেকে এই নোট সংগ্রহ করা যাবে। একইসঙ্গে দেশের ২০টি বাণিজ্যিক ব্যাংকেও পাওয়া যাবে এই টাকা।

টাকা বিনিময়ে বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ের মতিঝিল শাখায় তিনটি কাউন্টার খোলা থাকবে। পাশাপাশি সদরঘাট অফিস থেকেও সংগ্রহ করা যাবে নতুন টাকা।

রমজান মাসে বাংলাদেশ ব্যাংকসহ সকল বাণিজ্যিক ব্যাংকে সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ২টা ৩০ মিনিট পর্যন্ত লেনদেন চলবে। নতুন টাকা নিতে হলে এ সময়ের মধ্যেই যেতে হবে। তবে ব্যাংক খোলা থাকবে সকাল সাড়ে ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। মাঝখানে বেলা ১টা ১৫ মিনিট থেকে ১টা ৩০ মিনিট পর্যন্ত নামাজের বিরতি থাকবে।

বাংলাবিজনিউজ/আনোয়ার