‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্প বহাল থাকবে নাকি ‘পল্লী সঞ্চয় ব্যাংক’ এর কার্যক্রম চালু হবে- এ নিয়ে দ্বিধা বিভক্ত সরকারি দুই প্রতিষ্ঠান। সূত্র জানায়, সমস্যা সমাধানে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব এম. ইউনুসুর রহমান সংশ্লিষ্টদের নিয়ে বৃহস্পতিবার বিকেলে এক বৈঠকে বসেন। এতে দুই প্রতিষ্ঠানের প্রধান ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠকটি কোন ধরনের সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়। 

 

বৈঠক উপস্থিত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের একজন কর্মকর্তা রাইজিংবিডিকে বলেন, ‘একটি বাড়ি একটি খামার প্রকল্প এবং পল্লী সঞ্চয় ব্যাংক একসঙ্গে চালু রাখার একটি প্রস্তাবে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত নেতিবাচক মন্তব্য করেছেন। তিনি বিষয়টি সমাধানের জন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবকে দায়িত্ব দেন। এরই সূত্র ধরে এ বৈঠক অনুষ্ঠিত হয়।’

এর আগে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদের সভাপতিত্বে একটি বাড়ি একটি খামার প্রকল্প ও পল্লী সঞ্চয় ব্যাংকের সমন্বয় এবং উন্নয়ন সংক্রান্ত এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব, পল্লী সঞ্চয় ব্যাংকের চেয়ারম্যান, সমবায় অধিদপ্তরের নিবন্ধক, একটি বাড়ি একটি খামার প্রকল্পের প্রকল্প পরিচালক ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ওই বৈঠকে বলা হয়, প্রান্তিক জনগোষ্ঠীর দারিদ্র দূরীকরণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগ একটি বাড়ি একটি খামার প্রকল্প ও পল্লী সঞ্চয় ব্যাংক প্রতিষ্ঠিত হয়। এর সফল বাস্তবায়ন হলে তা রূপকল্প ২০২১ এবং ২০৪১ সহ এসডিজি অর্জনে বিশেষ ভূমিকা রাখবে। ফলে এ দুটি প্রতিষ্ঠানের সমন্বয় করে কাজ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বৈঠকে একটি বাড়ি একটি খামার প্রকল্পের সম্প্রসারণ কার্যক্রম অব্যাহত রাখাসহ বেশ কয়েকটি সিদ্ধান্ত হয়। এরমধ্যে বৈঠকে একটি বাড়ি একটি খামার প্রকল্প এবং পল্লী সঞ্চয় ব্যাংক উভয় এক সঙ্গে চালু রাখার বিষয়ে আলোচনা হয়। আলোচনা শেষে একটি বাড়ি একটি খামার প্রকল্প এবং পল্লী সঞ্চয় ব্যাংক উভয়ই এক সঙ্গে চালু রাখার সিদ্ধান্ত হয়। প্রকল্প এবং ব্যাংক কার্যক্রম কীভাবে সমন্বয় হবে তার একটি সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা পল্লী  উন্নয়ন ও সমবায় বিভাগ এবং পল্লী সঞ্চয় ব্যাংককে প্রস্তুত করার জন্য নির্দেশনা দেওয়া হয়। তবে বিষয়টিতে অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষন করা হলে তিনি এ বিষয়ে বিস্ময় প্রকাশ করেন। বিষয়টি অসম্ভব বলে মন্তব্য করে প্রস্তাবটি নাকচ করে দেন।

জানা গেছে, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় থেকে ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পটির মেয়াদ বাড়ানোর প্রস্তাব ওঠায় পল্লী সঞ্চয় ব্যাংক তাদের কার্যক্রম শুরু করতে পারছে না। কারণ, এ প্রকল্পের সবকটি ব্যাংক হিসাব এখনও ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পের অধীন পরিচালিত হচ্ছে। প্রতিটি উপজেলায় অফিস স্থাপনসহ আসবাব কেনা হয়েছে একটি বাড়ি একটি খামার প্রকল্পের নামে। এছাড়া মাঠপর্যায়ে প্রকল্পের কর্মকর্তাদের দিয়েই ব্যাংকটির কার্যক্রম চালিয়ে নেওয়া হচ্ছে। তাই এসব বিষয়ের মীমাংসা ছাড়া অর্থ মন্ত্রণালয় চাইলেও আপাতত ব্যাংকিং কার্যক্রমে যেতে পারছে না। তাই প্রকল্পটি পল্লী সঞ্চয় ব্যাংকের সঙ্গে চালিয়ে নেওয়া হবে, না একেবারেই বন্ধ করে দেওয়া হবে সে সিদ্ধান্ত নেওয়া এখন জরুরি হয়ে পড়ছে।

সূত্র জানায়, দুই মন্ত্রণালয় দ্বন্দে জড়িয়ে পড়ায় এখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে চূড়ান্ত সিদ্ধান্ত আসবে বলে আশা করছে পল্লী সঞ্চয় ব্যাংকের কর্তৃপক্ষ। তারা বলছে, প্রকল্পটি চালু করেছিল স্থানীয় সরকার ও সমবায় মন্ত্রণালয়। কিন্তু পল্লী সঞ্চয় ব্যাংক গঠনের পর এটি এখন বিষয়টি অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এবং বাংলাদেশ ব্যাংকের নিয়ন্ত্রণে চলে গেছে। তদুপরি অর্থমন্ত্রী নিজেই দুটো প্রতিষ্ঠান সমন্তরালে চালানোর বিরুদ্ধে।

 

বাংলাবিজনিউজ/আনোয়ার