আগামী সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহের মধ্যে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় সরকার গঠিত তদন্ত কমিটির চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

 

রোববার সচিবালয়ে বাংলাদেশ উইমেন্স চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট সেলিমা আহমেদের নেতৃত্বে একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী একথা বলেন।

তিনি বলেন, ২৪ সেপ্টেম্বর আমি নেদারল্যান্ডস হয়ে ওয়াশিংটন যাবো। এর আগেই রিজার্ভ চুরির ঘটনায় গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন প্রকাশ করা হবে। রিজার্ভ চুরির তদন্ত প্রতিবেদন প্রকাশ করতে সময় নেওয়ার কারণ হচ্ছে, ঘটনার সঙ্গে জড়িত কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। তদন্ত প্রতিবেদন প্রকাশ হলে আইনানুগ কাজে ব্যাহত হওয়ার সম্ভাবনা থাকে।

চলতি বছরের ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে যুক্তরাষ্ট্রের ফেডারেল রির্জাভ ব্যাংক অব নিউইয়র্ক থেকে বাংলাদেশ ব্যাংকের ৮১ মিলিয়ন ডলার চুরি হয়। এ ঘটনায় বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর ড. ফরাসউদ্দিনের নেতৃত্বে সরকার গঠিত তদন্ত কমিটি ৩০মে অর্থমন্ত্রীর কাছে প্রতিবেদন জমা দেওয়ার পর প্রকাশের বেশ কয়েকটি তারিখ ঘোষণা করা হলেও তা অতিবাহিত হয়। অর্থমন্ত্রী তদন্ত কমিটির প্রতিবেদন প্রকাশ নিয়ে জাতীয় সংসদে  বিবৃতি দিয়েছেন। এর আগে প্রতিবেদন প্রকাশ বিলম্ব হওয়ার কারণ না বললেও রোববার তিনি তদন্ত কমিটির প্রতিবেদন বিলম্ব হওয়ার কারণ জানালেন।

 

বাংলাবিজনিউজ/আনোয়ার