দীর্ঘ প্রতীক্ষার পর সরকারি তিন ব্যাংকে ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নিয়োগ দেওয়া হয়েছে। আজ মঙ্গলবার যেকোনো সময় অর্থমন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

 

সূত্র জানান, কর্মসংস্থান ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ওবায়েদ উল্যাহ আল মাসুদকে সোনালী ব্যাংকে; আনসার, ভিডিপি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সামস উল ইসলামকে অগ্রণী ব্যাংকে এবং প্রবাসী কল্যাণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আতাউর রহমান প্রধানকে রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। প্রজ্ঞাপন জারি হওয়ার সঙ্গে সঙ্গে এই নিয়োগ কার্যকর হবে বলে সূত্র জানিয়েছে। 

ব্যবস্থাপনা পরিচালক বা এমডি ছাড়াই দীর্ঘদিন ধরে চলছে রাষ্ট্রায়ত্ত অগ্রণী ব্যাংক। একের পর এক ঋণ জালিয়াতির ঘটনায় অভিযুক্ত এমডিকে বাংলাদেশ ব্যাংক অপসারণ করার পরই জটিলতার সৃষ্টি হয়। এরপর ভারপ্রাপ্ত এমডি করা হয় মিজানুর রহমান খানকে। কিন্তু দায়িত্ব নেওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই ৩০ জুন তিনি দুর্নীতির দায়ে গ্রেপ্তার হন। এরপরই ব্যাংকের সার্বিক কার্যক্রম ক্ষতিগ্রস্ত হয়। কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে দেখা দেয় আতংক, যা এখনো অব্যাহত আছে।

ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক কাজী ছানাউল হককে সাময়িকভাবে ব্যাংকের ভারপ্রাপ্ত এমডি নিয়োগ দেওয়া হয়। কিন্তু তাতেও সংকট কাটেনি। কারণ তিনি ঝুঁকির ভয়ে কোনো সিদ্ধান্ত নিচ্ছিলেন না। এতে ব্যাংকটির সার্বিক কার্যক্রমে এক ধরনের স্থবিরতা দেখা দেয়। 

সোনালী ব্যাংকের আগের এমডি প্রদীপ কুমার দত্ত গত ১৬ জুন অবসরে যান। এরপর ভারপ্রাপ্ত এমডির দায়িত্ব পালন অবস্থায় ব্যাংকটির ডিএমডি আতাউর রহমান প্রধানকে পদোন্নতি দিয়ে প্রবাসীকল্যাণ ব্যাংকের এমডি করা হয়। বর্তমানে ব্যাংকটির আরেক ডিএমডি দিদার মো. আবদুর রব ভারপ্রাপ্ত এমডি।

রূপালী ব্যাংকের এমডি এম ফরিদউদ্দিনের মেয়াদ শেষ হয় গত ৭ জুলাই। ভারপ্রাপ্ত এমডির দায়িত্ব পালন করছেন একই ব্যাংকের ডিএমডি দেবাশীষ চক্রবর্তী।

তিন ব্যাংকের এমডিদের নাম চূড়ান্ত হওয়ার আগে এ বিষয়ে গঠিত সার্চ কমিটির সুপারিশ বিবেচনায় নেয় অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। এক ব্যাংকের জন্য তিনটি নামের তালিকা করে এবং সেখান থেকে একটি নামের অনুমোদন চেয়ে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ তা পাঠিয়ে দেয় প্রধানমন্ত্রীর কার্যালয়ে। প্রধানমন্ত্রীর কার্যালয় অনুমোদন দেওয়ার পর তা ফিরে আসে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগে। বিভিন্ন পর্যায় সম্পন্ন করার পর আজ তিন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক নিয়োগের বিষয়টি চূড়ান্ত হয়। 

 

বাংলাবিজনিউজ/আনোয়ার