গুলশান, শোলাকিয়ায় ও কল্যাণপুরের ঘটনায় নিহত জঙ্গিসহ মোট ১৮ জনের ব্যাংক হিসাব জব্দের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এদের মধ্যে জঙ্গি হামলার মাস্টারমাইন্ড হিসেবে সন্দেহভাজন সৈয়দ মো. জিয়াউল হক ও তামিম চৌধুরীও রয়েছেন।

 

বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা শাখা বা বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) সম্প্রতি দেশের সব ব্যাংকের প্রধান নির্বাহীকে এই নির্দেশ সম্বলিত চিঠি পাঠিয়েছে। 

বুধবার বাংলাদেশ ব্যাংকের ইনটেলিজেন্স ইউনিটের মহাব্যবস্থাপক দেবপ্রসাদ দেবনাথ বলেন, ‘মিডিয়াতে খবর আসা জঙ্গিদের সব হিসাব জব্দ করার নির্দেশ দেওয়া হয়েছে ব্যাংকগুলোকে। আপাতত ১৮জন সনাক্ত হয়েছে। তবে জঙ্গিদের সংখ্যা আরো বেশি হতে পারে।’ 

তিনি বলেন, ‘জঙ্গি অর্থায়ন বিষয়ে অনুসন্ধান করতে গিয়ে এর আগেও সন্দেহভাজনদের ব্যাংক হিসাব বিষয়ে জানতে চাওয়া হয়েছিল। তবে জঙ্গি হামলার ঘটনার পরিপ্রেক্ষিতে গত মাসের তৃতীয় সপ্তাহে দেশের বিভিন্ন ব্যাংকের সঙ্গে বৈঠক করেছে বাংলাদেশ ব্যাংক। তখনও নির্বাহীদের এ বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছিল।’ 

দেবপ্রসাদ দেবনাথ আরো বলেন, ‘ব্যাংকের শীর্ষ পর্যায় থেকে জঙ্গিদের ব্যাংক হিসাব জব্দ করার নির্দেশনা দেওয়া হয়েছে।

এদিকে বাংলাদেশ ব্যাংকের অন্য একটি সূত্র জানিয়েছে, শুধু সনাক্ত হওয়া এই ১৮ জন নয়, গণমাধ্যমে প্রকাশিত কোনো সন্ত্রাসী বা সংগঠনের নামে ব্যাংকে কোনো হিসাব থাকলে বা কোনো লেনদেন হলে তাও তাৎক্ষণিকভাবে স্থগিত করার নির্দেশ দেওয়া হয়েছে। প্রচলিত আইনে যারা সন্ত্রাসী তারাই এ আদেশের আওতায় পড়বে।

 

বাংলাবিজনিউজ/আনোয়ার