ব্যাংকিং পর্যায়ে ক্ষুদ্র ও মাঝারি শিল্পে ঋণের সুদহার কমানোর নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ লক্ষ্যে দেশের সব বাণিজ্যিক ব্যাংকের সঙ্গে বসছে কেন্দ্রীয় ব্যাংক। এ ছাড়া চলতি মাসে এ সংক্রান্ত একটি পূর্ণাঙ্গ সার্কুলারও জারি করা হবে।

 

জানা গেছে, ক্ষুদ্র ও মাঝারি শিল্পে ঋণের সুদহার যৌক্তিক পর্যায়ে নামিয়ে আনার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংকের এসএমই বিভাগ।

বুধবার এ বিষয়ে তৃতীয় দফায় দেশে কার্যরত ২৬টি সরকারি-বেসরকারি বাণিজ্যিক ব্যাংক কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করে বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগ। বৈঠকে সভাপতিত্ব করেন এসএমই বিভাগের মহাব্যবস্থাপক স্বপন কুমার রায়। এ সময় ২৬ ব্যাংকের এসএমই বিভাগের প্রতিনিধিসহ ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বুধবার বৈঠকে অংশ নেওয়া ব্যাংকগুলোর মধ্যে- এইচএসবিসি, স্ট্যান্ডার্ড চার্টার্ড, হাবিব, সিটি ব্যাংক এনএ, পূবালী, রূপালী, প্রাইম, প্রিমিয়ার, ইউসিবিএল, ন্যাশনাল, স্ট্যান্ডার্ড, উত্তরা, ইসলামী, শাহজালাল ইসলামী, সোস্যাল ইসলামীসহ আরো কয়েকটি ব্যাংক।

এর আগে দুই দফায় ৩০ ব্যাংকের সঙ্গের বৈঠক করে বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগ। এতে ঋণের উচ্চ সুদহার ও বেপরোয়া সার্ভিজ চার্জ যৌক্তিক পর্যায়ে কমিয়ে আনার বিষয়ে সংশ্লিষ্ট ব্যাংকগুলোর মতামত জানতে চাওয়া হয়।

বাংলাদেশ ব্যাংক সূত্র বলছে, বৈঠকে সব ব্যাংকের মতামত নেওয়া হয়েছে। এর ওপর ভিত্তি করে শিগগিরই একটি পূর্ণাঙ্গ সার্কুলার তৈরি করে আগস্ট মাসের মধ্যেই জারি করার পরিকল্পনা রয়েছে বাংলাদেশ ব্যাংকের। এ ছাড়া একইভাবে বেপরোয়া সার্ভিস চার্জেও লাগাম টানবে কেন্দ্রীয় ব্যাংক।

 

বাংলাবিজনিউজ/আনোয়ার