সীমাতিরিক্ত ঋণ বিতরণের অভিযোগ উঠেছে ১৬ বাণিজ্যিক এবং বিদেশী ব্যাংকের বিরুদ্ধে। কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা লঙ্ঘন করে ব্যাংকগুলোর এ আগ্রাসী ব্যাংকিংয়ের কারণে বিনিয়োগ ঝুঁকির মুখে পড়ার পাশাপাশি আমানতকারীদের স্বার্থ ক্ষুণ্ন হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। একই সাথে ব্যাংকিংব্যবস্থা ভেঙে পড়া এবং জনগণের আস্থার সঙ্কট দেখা দেয়ারও আশঙ্কা করা হচ্ছে। বাংলাদেশ ব্যাংকের এক নিরীক্ষা প্রতিবেদনে ব্যাংকগুলোর এ চিত্র উঠে এসেছে। প্রতিবেদনে আর্থিক খাতে বিশৃঙ্খলা এড়ানোর স্বার্থে তফসিলি ব্যাংকগুলোর ওপর তদারকি জোরদার করতে বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগগুলোকে পরামর্শ দেয়া হয়েছে।

Read more ...

বৈদেশিক মুদ্রা আয়ের অন্যতম খাত প্রবাসী বাংলাদেশিদের পাঠানো অর্থ বা রেমিট্যান্স টানা দুই অর্থবছর পর আবারও বেড়েছে। ২০১৭-১৮ অর্থবছরে এক হাজার ৪৯৮ কোটি ডলার রেমিট্যান্স এসেছে, যা আগের অর্থবছরের তুলনায় ১৭ দশমিক ৩২ শতাংশ বেশি। চলতি অর্থবছরের প্রথম মাস জুলাইতে এসেছে ১৩১ কোটি ৭০ লাখ ডলার। গত বছরের একই মাসের তুলনায় যা ১৮ শতাংশ বেশি। সংশ্নিষ্টরা মনে করছেন, মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে হুন্ডি ঠেকাতে কেন্দ্রীয় ব্যাংকের নেওয়া বিভিন্ন উদ্যোগের ফলে রেমিট্যান্স বাড়ছে। ডলার এবং জ্বালানি তেলের মূল্য বৃদ্ধিও রেমিট্যান্স বাড়াতে সহায়ক ভূমিকা রাখছে।

Read more ...

এবি ব্যাংকের সাবেক চেয়ারম্যান এম ওয়াহিদুল হকসহ ১২ জন পরিচালককে জিজ্ঞাসাবাদের জন্য ডেকেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সিটিসেলের নামে এবি ব্যাংক থেকে ঋণের ৩৮৩ কোটি টাকা তুলে আত্মসাৎ করার মামলায় তাদের ডাকা হয়েছে সোমবার (১৭ সেপ্টেম্বর) দুদকের উপ-পরিচালক ও তদন্ত কর্মকর্তা মো. সামসুল আলম এক চিঠিতে তাদের ডেকে পাঠান। তাদের আগামী ১ থেকে ৩ অক্টোবর সেগুন বাগিচায় দুদক প্রধান কার্যালয়ে তলব করা হয়।

Read more ...

বাংলাদেশে যেকোনো ব্যাংক সাইবার হামলার শিকার হতে পারে বলে সতর্ক করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বাংলাদেশে ব্যাংক এই আশঙ্কার কথা জানিয়ে দেশের সব বাণিজ্যিক ব্যাংকে সতর্কবার্তা পাঠিয়েছে। সম্প্রতি ভারতের পুনেতে কসমস ব্যাংক থেকে হ্যাকিং-এর মাধ্যমে ৯৪ কোটি রুপি লোপাটের ঘটনার পর বাংলাদেশ ব্যাংক এই পদক্ষেপ নিলো। দেশের বাণিজ্যিক ব্যাংকগুলো যেন তাদের সাইবার নিরাপত্তা জোরদার করে, তার পরামর্শ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। তাদের নেয়া পদক্ষেপের যৌক্তিকতা ব্যাখ্যা করে কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, " আমরা মাঝে-মধ্যে এ ধরণের নির্দেশনা দেই। তাছাড়া একটানা ২১ থেকে ২৫ তারিখ পর্যন্ত আমাদের ব্যাংকগুলো বন্ধ থাকবে। যেহেতু কেউ থাকবে না সেজন্য যেকোনো জিনিস ঘটার আশঙ্কা থাকতে পারে।"

Read more ...