দুর্নীতি ও অনিয়মে জর্জরিত রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোকে আবারো মূলধন জোগান দিতে যাচ্ছে সরকার। চলতি অর্থবছরের বাজেটে ‘মূল পুনর্গঠনে বিনিয়োগ’ খাতে বরাদ্দ রাখা হয়েছে দুই হাজার কোটি টাকা। এই খাত থেকেই রাষ্ট্রায়ত্ত ছয় ব্যাংককে অর্থ দেয়া হবে। ব্যাংকগুলোর মূলধন ঘাটতি পরিস্থিতি নিয়ে আজ এক বিশেষ বৈঠক ডেকেছে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। সচিবালয়ে এ বৈঠকে সভাপতিত্ব করবেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ ইউনুসুর রহমান।

Read more ...

নানা অনিয়মে ডুবতে থাকা নতুন প্রজন্মের ফারমার্স ব্যাংকের বিপর্যয় কাটাতে এবার ১ হাজার ১০০ কোটি টাকার তহবিল জোগান দেয়ার নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে। কী প্রক্রিয়ায় এ তহবিল জোগান দেয়া হবে তার রূপরেখা তৈরি করা হবে। গতকাল বাংলাদেশ ব্যাংক গভর্নর ফজলে কবিরের সাথে ৫ রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। বাংলাদেশ ব্যাংকের এক ঊর্ধ্বতন কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

Read more ...

প্রবাসী কল্যাণ ব্যাংককে তফসিলী ব্যাংকে রূপান্তর করতে পরিশোধিত মূলধন পুর্নগঠনে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড থেকে আরো ১০০ কোটি টাকার চেক হস্তান্তর করা হয়েছে। 

মঙ্গলবার মন্ত্রণালয়ের সভাকক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নূরুল ইসলাম বিএসসি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রবাসী কল্যাণ ব্যাংক এর ব্যবস্থাপনা পরিচালক মাহ্তাব জাবিন এর হাতে চেকটি তুলে দেন।

Read more ...

দুর্দিন শুরু হয়েছে দেশের ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোর। আন্তঃব্যাংক মুদ্রাবাজারনির্ভর এ প্রতিষ্ঠানগুলোতে চলছে চরম তহবিল সঙ্কট। আমানত কমে যাওয়ায় ব্যাংকিং খাতে তহবিল সঙ্কট দেখা দিয়েছে। এর সরাসরি প্রভাব পড়ছে এসব প্রতিষ্ঠানের ওপর। এ সঙ্কট মেটাতে বর্তমান বাজারের তুলনায় উচ্চ সুদেও তহবিল জোগাড় করতে পারছে না কোনো কোনো প্রতিষ্ঠান। সামনে এ সঙ্কট আরো প্রকট আকার ধারণ করার আশঙ্কা করা হচ্ছে। সম্ভাব্য পরিস্থিতি মোকাবেলায় তাই বাংলাদেশ ব্যাংকের কাছে সহযোগিতা কামনা করেছেন আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহীরা।

Read more ...